বিশ্বভারতীর উপাচার্য-র সাথে দেখা করে ত্রিপুরা এবং কবিগুরু তথা শান্তিনিকেতনের সাথে বিভিন্ন সম্পর্কের কথা তুলে ধরলেন নিতি দেব

নিজস্ব প্রতিবেদন

আগরতলা, ফেব্রুয়ারি ২২, : পূর্বোদয় সামাজিক সংস্থার এক প্রতিনিধিদল গতকাল শান্তিনিকেতন এবং বিশ্বভারতীর উপাচার্য অধ্যাপক বিদ্যুৎ চক্রবর্তীর সাথে দেখা করেন। পাশাপাশি পূর্বোদয় এর পক্ষ থেকে উপাচার্যের কাছে একটি লিখিত আবেদনে ত্রিপুরা এবং কবিগুরু তথা শান্তিনিকেতনের সাথে বিভিন্ন সম্পর্কের কথা তুলে ধরা হয়। ত্রিপুরার মহারাজা বীরচন্দ্র মানিক্য বাহাদুর থেকে মহারাজা বীরবিক্রম কিশোর মানিক্য পর্যন্ত ত্রিপুরার রাজাদের শান্তিনিকেতন( বিশ্বভারতী) কে যে আর্থিক এবং অন্যান্য সহায়তা দিয়েছেন তার উল্লেখ করা হয়।

এছাড়াও গুরুদেব রবীন্দ্রনাথ ঠাকুরের সঙ্গে ত্রিপুরার মহারাজাদের ঘনিষ্ঠ সম্পর্ক এবং গুরুদেবের অনুরোধে অধ্যাপক জে. সি বোস সহ অন্যান্যদের যে সহায়তা ত্রিপুরার মহারাজারা দিয়েছিলেন সেগুলো ও উল্লিখিত হয়। পূর্বোদয়ার পক্ষ থেকে উপাচার্যের কাছে অনুরোধ রাখা হয় ত্রিপুরার মহারাজাদের শান্তিনিকেতন এবং বিশ্বভারতীর পেছনে যে ভূমিকা রয়েছে তাকে যথাযোগ্য মর্যাদা দেওয়া হোক, স্থায়ী ভাবে কোনো পদক্ষেপ নেওয়া হোক। উপাচার্য পূর্বোদয়া কর্তৃক প্রস্তাবিত এই বিষয়ে ইতিবাচক পদক্ষেপ নেবেন বলেআশ্বাস দেন। তিনি বলেন বিশ্বভারতী চত্বরে নিয়মানুসারে ত্রিপুরার রাজা বা অন্য কোন রাজারই মূর্তি বসানো সম্ভব নয়, তবে বিশ্বভারতীতে অন্য কোনো উপায়ে ত্রিপুরার মহারাজাদের যথাযোগ্য সম্মান দেওয়ার বিষয়টিতে তিনি প্রয়োজনীয় উদ্যোগ নেবেন। ত্রিপুরার সাথে শান্তিনিকেতন এর সংস্কৃতি চর্চার আদান প্রদান ও বিনিময় এর উপর উপাচার্য বিশেষ গুরুত্ব আরোপ করেন। এ বিষয়ে তিনি ত্রিপুরার রাজ্যসরকার এবং পূর্বোদয়কে উদ্যোগ নিতে আহ্বান জানান এবং তার নিজের পক্ষ থেকে করনীয় সবরকম সহায়তা করবেন বলে আশ্বাস দেন। এই গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনার পর

পূর্বোদয় এর পক্ষ থেকে আবেদন পত্রটি উপাচার্যের কাছে তুলে দেন পূর্বোদয় সামাজিক সংস্থার সাধারণ সম্পাদিকা নীতি দেব, উপস্থিত ছিলেন সহ সম্পাদক মানস পাল, ঋষিরাজ এবং বুল্টী দাস।


You can post your comments below  
নিচে আপনি আপনার মন্তব্য বাংলাতেও লিখতে পারেন।  
বিঃ দ্রঃ
আপনার মন্তব্য বা কমেন্ট ইংরেজি ও বাংলা উভয় ভাষাতেই লিখতে পারেন। বাংলায় কোন মন্তব্য লিখতে হলে কোন ইউনিকোড বাংলা ফন্টেই লিখতে হবে যেমন আমার বাংলা কিংবা অভ্রো কী-বোর্ড (Avro Keyboard)। আমার বাংলা কিংবা অভ্রো কী-বোর্ডের সাহায্যে মাক্রোসফট্ ওয়ার্ডে (Microsoft Word) টাইপ করে সেখান থেকে কপি করে কমেন্ট বা মন্তব্য বক্সে পেস্ট করতে পারেন। আপনার কম্পিউটারে আমার বাংলা কিংবা অভ্রো কী-বোর্ড বাংলা সফ্টওয়ার না থাকলে নিম্নে দেয়া লিঙ্কে (Link) ক্লিক করে ফ্রিতে ডাওনলোড করে নিতে পারেন।
 
Free Download Avro Keyboard  
Name *  
Email *  
Address  
Comments *  
 
 
Posted comments
Posted OnNameEmailComment
22.02.2020Ashis Das[email protected]Good step taken by the social organisation. If there is at least few seats reserved for the students from Tripura in various departments of Vishwa Bharati University it would definitely helps the students a lot.