পৌনে আটশ কোটি টাকার ঘাটতি নিয়ে পেশ হল ত্রিপুরার বাজেট ২০২১

নিজস্ব প্রতিবেদন

আগরতলা, মার্চ ২০, : ২০২১-২২ এর অর্থ বছরের ২২,৭২৪ কোটি টাকার ত্রিপুরা সরকারের বাজেটে এবছর ঘাটতি ৭৭৩ কোটি টাকা। অর্থমন্ত্রী জিষ্ণু দেববর্মন বাজেট পেশ করে বলেছেন, শক্ত ভাবে কর আদায় করে এই ঘাটতি মিটিয়ে নেয়া হবে। নতুন কোনও কর নেই। নির্দিষ্টভাবে নতুন ভাবে সরকারী চাকরির দেয়ারও কোন ঘোষণা নেই।

কৃষি বিষয়ে ১২৫০. ৪৭ কোটি টাকা, স্বাস্থ্য খাতে ১৪৪৭.৪৭ কোটি টাকা, শিক্ষায় ৪১৫২.৬২ কোটি টাকা বরাদ্দ ধরা হয়েছে। পর্যটনে মাত্রই ১৫.৫০ কোটি টাকা।

আগরতলায় একটি আইন বিশ্ববিদ্যালয়, পুস্পবন্ত প্রাসাদে আর্ট গ্যালারি, দশটি বায়ো ভিলেজ, স্কুল অব এক্সিলেন্স, মুম্বাইতে ত্রিপুরা ভবন, পুলিশের জন্য নতুন বাড়ি, উপজাতি সমাজপতিদের মাসে দুই হাজার টাকা করে ভাতা, ইত্যাদি প্রস্তাব রাখা হয়েছে বাজেটে।

চিফ মিনিস্টার মডেল ভিলেজ স্কিম, চিফ মিনিস্টার স্বনির্ভর পরিবার যোজনা, এবং চিফ মিনিস্টার রাবার মিশন, ইত্যাদি কিছু নতুন প্রকল্পে বাজেটে কিছু আর্থিক বরাদ্দ রাখা হয়েছে।

বিজেপি-আইপিএফটি সরকার গত বছরেও নতুন কোনও কর রাখেনি বাজেটে। তবে পাইপ লাইনের গ্যাসে রাজ্য সরকার সেস রেখেছে অনেক। এই ধরনের বিষয় আছে। বিজেপি ক্ষমতায় আসার আগে সামাজিক ভাতা দুই হাজার টাকা করবে বলেছিল। রেগার দৈনিক মজুরি হবে ৩৪০ টাকা। সেসব এখনও কিছুই হয়নি। উল্টো সামাজিক ভাতা থেকে অনেকের নাম কাটা গেছে। বিজেপিরই বিধায়ক এই নিয়ে মুখ্যমন্ত্রীকে চিঠিও দিয়েছিলেন। এসব নিয়ে বাজেটের উপর আলোচনাকালে কথা হবে বলে আজ বিরোধী দলের এক বিধায়ক জানালেন।




You can post your comments below  
নিচে আপনি আপনার মন্তব্য বাংলাতেও লিখতে পারেন।  
বিঃ দ্রঃ
আপনার মন্তব্য বা কমেন্ট ইংরেজি ও বাংলা উভয় ভাষাতেই লিখতে পারেন। বাংলায় কোন মন্তব্য লিখতে হলে কোন ইউনিকোড বাংলা ফন্টেই লিখতে হবে যেমন আমার বাংলা কিংবা অভ্রো কী-বোর্ড (Avro Keyboard)। আমার বাংলা কিংবা অভ্রো কী-বোর্ডের সাহায্যে মাক্রোসফট্ ওয়ার্ডে (Microsoft Word) টাইপ করে সেখান থেকে কপি করে কমেন্ট বা মন্তব্য বক্সে পেস্ট করতে পারেন। আপনার কম্পিউটারে আমার বাংলা কিংবা অভ্রো কী-বোর্ড বাংলা সফ্টওয়ার না থাকলে নিম্নে দেয়া লিঙ্কে (Link) ক্লিক করে ফ্রিতে ডাওনলোড করে নিতে পারেন।
 
Free Download Avro Keyboard  
Name *  
Email *  
Address  
Comments *  
 
 
Posted comments
Till now no approved comments is available.