ধর্মীয় ভাবাবেগকে কাজে লাগিয়ে ভোটে জিতার দিন শেষ, দিল্লীর বিধানসভা ভোটের ফলাফলই তার প্রকৃষ্ট উদাহরণ- মানিক সরকার

নিজস্ব প্রতিবেদন

আগরতলা, ফেব্রুয়ারি ১২, : ধর্ম, জাতপাতের রাজনীতির দিন শেষ হয়ে আসছে। ধর্মকে সামনে রেখে যারা রাজনীতি করতে চায় তাদের জন্যে দিল্লী বিধানসভা ভোটের ফলাফল একটা কড়া বার্ত্তা বলে মনে করেন রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা বিরোধী দলনেতা মানিক সরকার। তার মতে শিক্ষা, স্বাস্থ্য, পরিবহন থেকে কর্মসংস্থানমুখী রাজনীতির স্বপক্ষে রায় দিয়েছেন দিল্লীর জনতা।

গতকাল দিল্লী বিধানসভা ভোটের ফলাফল নিয়ে বিরোধী দলনেতা শ্রী সরকার প্রতিক্রিয়া ব্যক্ত করতে গিয়ে আরও বলেছেন যে, বিজেপি দল তাদের প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী থেকে শুরু করে কয়েকশত এম পি, এম এল এ, বিভিন্ন রাজ্যের স্বদলীয় মুখ্যমন্ত্রীদের প্রচারে নামিয়েছিলেন। কিন্তু কোন ফল হয়নি। মানিক সরকারের মতে, দিল্লী ভোটের ফলাফল থেকে আরও একটি বিষয় স্পষ্ট হয়েছে যে, দেশের রাজধানীর মানুষই ক্যাব, ক্যা, এন পি আর, এন আর সি, চালুর সিদ্ধান্ত মেনে নিতে পারেনি। মানুষ চায় উন্নয়ন, কিন্তু বিজেপি কখনই কোন রাজ্যের ভোটে উন্নয়নকে সামনে রেখে ভোট চায় না। অন্যরাও যাতে উন্নয়নকে হাতিয়ার করে ভোট চাইতে না পারে সে লক্ষে ভোটের মুখে রামমন্দির, কখনো পাকিস্থান বিরোধী শ্লুগানকে সামনে নিয়ে আসে। শ্রমিক কৃষক, মেহনতি মানুষ, বেকার যুবকযুবতীদের কর্মসংস্থানের মতো ইস্যু গুলিকে সামনে নিয়ে এসে একতরফা হিন্দু ভাবাবেগকে কাজে লাগিয়ে ভোট বৈতরণী পার হতে চায়। এবার দিল্লী বিধানসভা ভোটেও বিজেপি সাহিনবাগ-এ এন আর সি বিরোধী রাজনৈতিক ও দল মতের উর্দ্ধে উঠে একটি নিরুপেক্ষ আন্দোলন মঞ্চকে ধর্মীয় রঙ দিয়ে ভোট বৈতরণী পার হতে চেয়েছিল। কিন্তু এযাত্রায় তারা এতে পুরোপুরি ব্যর্থ হয়েছে। দিল্লীর মানুষ অরবিন্দ কেজরিওয়ালকে উন্নয়নের নিরিক্ষে ভোট দিয়েছেন। এটাই আগামী দিনে অন্য রাজ্য গুলির ক্ষেত্রেও হবে বলে তিনি মন্তব্য করেন।

শ্রী সরকার আরও বলেন, ত্রিপুরাতেও বিধানসভা ভোটের আগে রাজ্যে বহু প্রতিশ্রুতি দিয়েছিল বিজেপি। কিন্তু একটি ক্ষেত্রেও তা রক্ষা করা হচ্ছে না। রাজ্য জুড়ে একটি ভয়াবহ অবস্থা কায়েম হয়েছে বিজেপির ২২মাসের শাসনেই। বিজেপি-র এই প্রতিশ্রুতি খেলাপের বিষয়টি এরাজ্যের মানুষও আগামী দিনে মেনে নেবেনা বলে তিনি আশা ব্যক্ত করেন।


You can post your comments below  
নিচে আপনি আপনার মন্তব্য বাংলাতেও লিখতে পারেন।  
বিঃ দ্রঃ
আপনার মন্তব্য বা কমেন্ট ইংরেজি ও বাংলা উভয় ভাষাতেই লিখতে পারেন। বাংলায় কোন মন্তব্য লিখতে হলে কোন ইউনিকোড বাংলা ফন্টেই লিখতে হবে যেমন আমার বাংলা কিংবা অভ্রো কী-বোর্ড (Avro Keyboard)। আমার বাংলা কিংবা অভ্রো কী-বোর্ডের সাহায্যে মাক্রোসফট্ ওয়ার্ডে (Microsoft Word) টাইপ করে সেখান থেকে কপি করে কমেন্ট বা মন্তব্য বক্সে পেস্ট করতে পারেন। আপনার কম্পিউটারে আমার বাংলা কিংবা অভ্রো কী-বোর্ড বাংলা সফ্টওয়ার না থাকলে নিম্নে দেয়া লিঙ্কে (Link) ক্লিক করে ফ্রিতে ডাওনলোড করে নিতে পারেন।
 
Free Download Avro Keyboard  
Name *  
Email *  
Address  
Comments *  
 
 
Posted comments
Till now no approved comments is available.