আবার পুরো দমে শুরু পাচার বানিজ্য, সীমান্তে বহু জায়গায় কাঁটাতারের বেড়া নেই!

নিজস্ব প্রতিবেদন

আগরতলা, নভেম্বর ১৫, : মাঝখানে অপেক্ষাকৃত থিতু থাকার পর এখন আবার পুরো দমে শুরু হয়েছে ফেন্সিডিলের রমরমা বানিজ্য।সেই সাথে জমাট সীমান্ত পাচার বানিজ্য চলছে চুটিয়ে।

সীমান্ত পাচার বানিজ্যের স্বর্গদ্বার মহকুমা সোনামুড়া। খবর বলছে বিকাল হতেই রাজধানী আগরতলা, বিশালগড় থেকে পন্যবাহী গাড়ী মহারাজগঞ্জ বাজার থেকে এর ওনা হয়ে যাচ্ছে। নেতাজী রোড থেকে তিন সন্ধ্যায় গাড়ীগুলি রওনা হয়ে যাচ্ছে গাঙ্গাইল রোড ধরে বাঁধে যায়।ফ্লাইওভার ধরে দ্রুত বেগে ছুটে যাচ্ছে বিশালগড়, বিশ্রামগঞ্জ। সেখানে গিয়ে লাইন ক্লিয়ার সংকেত পেলেই ছুটতে থাকে পন্যবোঝাই গাড়ীগুলি। বোঝাপড়া তো আগেই থাকে। কাকভোরে পন্য ওপার পাচার হয়ে যাচ্ছে।এখন মূলতঃ শীত বস্ত্র যাচ্ছে।যাচ্ছে কম্বল,ওয়ার ,সুয়েটার। জানা গেছে কম্বলের স্টক শেষ হয়ে যাওয়াতে কজন মালিক নুতন স্টক আনতে কলকাতা উড়ে গেছে।শীতবস্ত্রের ব্যবসায়ীরা বলছেন এখন তাদের ব্যবসার সময়।সারা বছর নাকি তাঁরা বসে থাকেন। তাই এই সুযোগ তারা হাত ছাড়া করতে রাজী নয়।

সোনামুড়ার সীমান্তের খবর, সীমান্ত প্রহড়া জোরদার থাকলেও নুতন নুতন কৌশলে পাচার চলছে। তবে বেশীর ভাগ চলছে বোঝাপড়ার ভিত্তিতে। লোকজন এমনটাই বলছেন। সোনামুড়ার পর্যবেক্ষকরা বলছেন যে এপার ওপার বানিজ্য আগেও যেমন ছিল এখনো তেমনই। মাঝে মধ্যে হয়ত কিছুটা কমে যায়।কিন্তু কদিন বাদেই আবার যেইসেই অবস্হা।

প্রসঙ্গত সোনামুড়া বাংলাদেশ সীমান্তের প্রায় ৮ কিলোমিটার এলাকা এখনো অরক্ষিত।অর্থাৎ কাঁটাতারের বেড়া নেই। এনিয়ে যে টানাপোড়েন চলছে দীর্ঘদিন ধরে তা এখনো অব্যাহত।


You can post your comments below  
নিচে আপনি আপনার মন্তব্য বাংলাতেও লিখতে পারেন।  
বিঃ দ্রঃ
আপনার মন্তব্য বা কমেন্ট ইংরেজি ও বাংলা উভয় ভাষাতেই লিখতে পারেন। বাংলায় কোন মন্তব্য লিখতে হলে কোন ইউনিকোড বাংলা ফন্টেই লিখতে হবে যেমন আমার বাংলা কিংবা অভ্রো কী-বোর্ড (Avro Keyboard)। আমার বাংলা কিংবা অভ্রো কী-বোর্ডের সাহায্যে মাক্রোসফট্ ওয়ার্ডে (Microsoft Word) টাইপ করে সেখান থেকে কপি করে কমেন্ট বা মন্তব্য বক্সে পেস্ট করতে পারেন। আপনার কম্পিউটারে আমার বাংলা কিংবা অভ্রো কী-বোর্ড বাংলা সফ্টওয়ার না থাকলে নিম্নে দেয়া লিঙ্কে (Link) ক্লিক করে ফ্রিতে ডাওনলোড করে নিতে পারেন।
 
Free Download Avro Keyboard  
Name *  
Email *  
Address  
Comments *  
 
 
Posted comments
Till now no approved comments is available.