লক্ষ্য স্থির করে সামাজিক কাজে এগিয়ে আসুনঃ চিকিৎসকদের উদ্দেশ্যে মুখ্যমন্ত্রী।

নিজস্ব প্রতিবেদন

আগরতলা, ফেব্রুয়ারি ৮, : নির্দিষ্ট লক্ষ্যমাত্রা স্থির করে সমাজের কল্যাণে কাজ করার জন্য ডাক্তারদের প্রতি আহ্বান রাখলেন মুখ্যমন্ত্রী শ্রী বিপ্লব কুমার দেব। আগামী মার্চ মাসের মধ্যে আয়ুষ্মান ভারত প্রকল্পে, কার্ড প্রদান করার লক্ষ্যমাত্রা সম্পন্ন করার জন্য তাদের প্রতি এগিয়ে আসার আহবান জানান মুখ্যমন্ত্রী। ইন্ডিয়ান মেডিক্যাল এসোসিয়েশন, ত্রিপুরা শাখার উদ্যোগে, রাজধানীর মুক্তধারায় আয়োজিত মেডিক্যাল কনফারেন্সে যোগ দিয়ে এ কথা বলেন তিনি। এদিন মুখ্যমন্ত্রীকে আইএমএ'র সদস্যরা আশ্বস্ত করেছেন যে আয়ুষ্মান ভারত প্রকল্প, নির্দিষ্ট সময়ের আগেই সার্বিকভাবে বাস্তবায়িত করা হবে।

মুখ্যমন্ত্রী বলেন লক্ষ্যমাত্রা স্থির করলেই কাজে সফলতা আসে। আর সফলতা মানুষের পরিচিতি আনে। প্রসঙ্গক্রমে তিনি উল্লেখ করেন যে, লক্ষ্যমাত্রা স্থির করে কাজ করার ফলেই রাজ্যে উজ্জ্বলা যোজনা ৯১% সফলভাবে বাস্তবায়ন করা সম্ভব হয়েছে। বাকি ৯ শতাংশ কেন হচ্ছে না তা, খতিয়ে দেখে সম্পন্ন করার জন্য সোমবার তিনি সংশ্লিষ্টদের নিয়ে বৈঠক করবেন বলে জানিয়েছেন। বলেন কোনো না কোনো ভাবে অর্থের সংস্থান করে ১০০% বাড়িতেই উজ্জ্বলা যোজনা প্রকল্প বাস্তবায়ন করার লক্ষ্যমাত্রা নিয়ে সরকার কাজ করছে, যা দ্রুত সম্পন্ন করা হবে।

এছাড়া অটল জল ধারা মিশনের মাধ্যমে রাজ্যের প্রতিটি পরিবারে ২০২২ সালের মধ্যে পানীয় জলের বন্দোবস্ত করার কথা বলেন মুখ্যমন্ত্রী। যেখানে ভারত সরকারের প্রকল্প, ২০২৪ সালের মধ্যে প্রতিটি বাড়িতে পানীয় জল পৌঁছে দেওয়ার উদ্যোগ নেয়া হয়েছে।

এদিন মুখ্যমন্ত্রী বলেন প্রধানমন্ত্রী আবাস যোজনা নগর এলাকাগুলিতে ৮০ শতাংশের ওপর সফল হয়েছে। কিন্তু গ্রামীণ এলাকায় টিনের ছাদ সংক্রান্ত সমস্যার জন্য তা বাস্তবায়িত হচ্ছে না। তিনি বলেন গতকাল কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রী শ্রী নরেন্দ্র সিং তোমরের সঙ্গে কথা বলেছেন। সেখানে তিনি এ সংক্রান্ত সংশোধনী আনার ওপর জোর দিয়েছেন। কেন্দ্রীয় মন্ত্রী তাঁকে আশ্বস্ত করেছেন যে, সংসদ অধিবেশন শেষ হওয়ার পর কেন্দ্রীয় একটি টিম এসে বিষয়টি খতিয়ে দেখবে এবং প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।

এদিন মুখ্যমন্ত্রী বারবার উল্লেখ করেন যে, লক্ষ্যমাত্রা স্থির করে কাজ করলেই সফলতা আসে। সঙ্গে প্রয়োজন আন্তরিকতার। এ প্রসঙ্গে তিনি কাঞ্চনপুরের রিয়াং ব্রু শরণার্থীদের সুষ্ঠু পুনর্বাসন সংক্রান্ত বিষয়টি উল্লেখ করেন। বলেন সামগ্রিক ক্ষেত্রেই ত্রিপুরা আন্তরিকতার সঙ্গে উন্নয়ন কাজ বাস্তবায়ন করছে বলেই, প্রধানমন্ত্রীর ভাষণে দিনে দুই বারও ত্রিপুরা স্থান পায়।যা আগে কল্পনাও করা যেত না।

এদিন মুখ্যমন্ত্রী আয়ুষ্মান ভারত প্রকল্প ব্যাপকভাবে লাগু করার ওপর জোর দেন। তিনি বলেন এর মাধ্যমে হাসপাতালগুলি আর্থিক সাহায্যও পাবে। বলেন ইতিমধ্যেই ১৭ কোটি টাকা আয়ুষ্মান ভারত প্রকল্পে হাসপাতালকে প্রদান করা হয়েছে।

মুখ্যমন্ত্রী শ্রী বিপ্লব কুমার দেব বলেন, নেতিবাচক চিন্তার মানুষ আর ত্রিপুরার মুখ্যমন্ত্রী হতে পারবে না। বলেন আমি আশ্চর্য হয়ে গেছি যখন দেখলাম যে মুখ্যমন্ত্রীর ঘরে জাতীয় পতাকা নেই!

তিনি উল্লেখ করেন যে সপ্তম বেতন কমিশনের যাবতীয় সুযোগ-সুবিধা বর্তমান সরকারই দিতে পারবে।

আইএমএ আয়োজিত অনুষ্ঠানে প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রগুলোতে চিকিৎসা পরিষেবা জোরদার করার কথা উল্লেখ করেন মুখ্যমন্ত্রী। শিশুমৃত্যু, গর্ভবতী মায়েদের মৃত্যু সহ বিভিন্ন ব্যাধিতে মৃত্যুর সংখ্যা শূন্যের কোঠায় নিয়ে আসার আহ্বান রাখেন মুখ্যমন্ত্রী শ্রী বিপ্লব কুমার দেব।


You can post your comments below  
নিচে আপনি আপনার মন্তব্য বাংলাতেও লিখতে পারেন।  
বিঃ দ্রঃ
আপনার মন্তব্য বা কমেন্ট ইংরেজি ও বাংলা উভয় ভাষাতেই লিখতে পারেন। বাংলায় কোন মন্তব্য লিখতে হলে কোন ইউনিকোড বাংলা ফন্টেই লিখতে হবে যেমন আমার বাংলা কিংবা অভ্রো কী-বোর্ড (Avro Keyboard)। আমার বাংলা কিংবা অভ্রো কী-বোর্ডের সাহায্যে মাক্রোসফট্ ওয়ার্ডে (Microsoft Word) টাইপ করে সেখান থেকে কপি করে কমেন্ট বা মন্তব্য বক্সে পেস্ট করতে পারেন। আপনার কম্পিউটারে আমার বাংলা কিংবা অভ্রো কী-বোর্ড বাংলা সফ্টওয়ার না থাকলে নিম্নে দেয়া লিঙ্কে (Link) ক্লিক করে ফ্রিতে ডাওনলোড করে নিতে পারেন।
 
Free Download Avro Keyboard  
Name *  
Email *  
Address  
Comments *  
 
 
Posted comments
Till now no approved comments is available.