ত্রিপুরা ও ইজরাইলের মধ্যে সম্ভাবনাময় ক্ষেত্রগুলি সম্পর্কে ইজরায়েলের রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠক করলেন মুখ্যমন্ত্রী।

নিজস্ব প্রতিবেদন

আগরতলা, ফেব্রুয়ারি ৬, : নতুন দিল্লিতে, বৃহস্পতিবার, ভারতে নিযুক্ত ইজরাইলের রাষ্ট্রদূতের সঙ্গে বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে বৈঠক হয় মুখ্যমন্ত্রী শ্রী বিপ্লব কুমার দেবের। আয়োজিত এই বৈঠক সম্পর্কে মুখ্যমন্ত্রী টুইট করে বলেছেন "ভারতে নিযুক্ত ইজরায়েলের রাষ্ট্রদূত ডঃ রন মলকার সঙ্গে, ইজরায়েল ও ত্রিপুরার মধ্যে সহযোগিতার সম্ভাব্য ক্ষেত্রগুলি সম্পর্কে ফলপ্রসূ আলোচনা হয়েছে। এরমধ্যে রয়েছে জল ব্যবস্থাপনা, সুরক্ষা ও নজরদারি ব্যবস্থা, খাদ্য প্রক্রিয়াকরণ, প্যাকেজিং, হিমঘর, প্রযুক্তি বিনিময়, সাংস্কৃতিক ও পর্যটনের প্রসার এবং কৃষি ও ভূগর্ভস্থ জলের ব্যবস্থাপনা।

তিনি ত্রিপুরা সম্পর্কে নিজের উৎসাহ প্রকাশ করে, শীঘ্রই তাঁর দল নিয়ে ত্রিপুরায় আসার আগ্রহ প্রকাশ করেছেন।"

সেচের অভাব এবং কৃষিক্ষেত্রে এর বিরূপ প্রভাবের কথা উল্লেখ করে ক্ষুদ্র-সেচ, জলধারণ ক্ষমতা সম্পন্ন সেচ, মাটির আর্দ্রতা সংরক্ষণ, সৌর পাম্প, নিকাশী ব্যবস্থা, জলের পুনঃব্যবহার ইত্যাদি ক্ষেত্রে মুখ্যমন্ত্রী শ্রী বিপ্লব কুমার দেব তাঁর সঙ্গে কথা বলেছেন এবং এই ক্ষেত্রে ইজরায়েলের সহযোগিতা চেয়েছেন। যার মাধ্যমে উৎপাদন বৃদ্ধি ও পানীয় জল সরবরাহের ক্ষেত্রে ত্রিপুরার মানুষ উপকৃত হবে

মুখ্যমন্ত্রী ত্রিপুরায় খাদ্য প্রক্রিয়াকরণ শিল্প নিয়েও আলোচনা করেন। তিনি বলেন যে, খাদ্য প্রক্রিয়াকরণ পদ্ধতিতে প্রযুক্তি বিনিময়, গবেষণা ও উন্নয়নের মাধ্যমে উভয় দেশ সহায়তা পেতে পারে। যার মধ্যে মাংসহীন, চিনিবিহীন, জৈব খাবারের মতো উদ্ভাবনী পণ্যগুলির বিকাশ সম্ভব, যার বিশ্বব্যাপী বাজার রয়েছে।

মুখ্যমন্ত্রী খাদ্য প্রক্রিয়াকরণ শিল্প, হিমঘর, প্যাকেজিং, লেবেলিং এবং বিপণনে বিনিয়োগের অন্যান্য সম্ভাব্য ক্ষেত্রে বিনিয়োগের বিষয়টিও তুলে ধরেন।বলেন স্থানীয় জনগণের কাছে পুঁজির অভাব, বিনিয়োগকারীদের অভাব এবং প্যাকেজিং, ব্র্যান্ডিং, সংরক্ষণ ইত্যাদির অভাব রয়েছে। যা খাদ্য প্রক্রিয়াজাতকরণ শিল্পের বৃদ্ধি রোধ করে।

কৃষিক্ষেত্রে ও উদ্যানক্ষেত্রে প্রযুক্তির ব্যবহার, সুরক্ষিত চাষাবাদ, মাটির উর্বরতা বৃদ্ধি, নার্সারি ব্যবস্থাপনা এবং ফসল কাটার পরবর্তী ব্যবস্থাপনায় বৈজ্ঞানিক পদ্ধতির বিকাশে ইজরায়েল থেকে সহায়তার সুযোগ রয়েছে। সবকটি ক্ষেত্রেই মুখ্যমন্ত্রীর সঙ্গে আলোচনায় ইতিবাচক সাড়া দিয়েছেন ইসরাইলের রাষ্ট্রদূত।

এদিন এছাড়াও মুখ্যমন্ত্রী শ্রী বিপ্লব কুমার দেব, তাঁর দিল্লি সফরের অংশ হিসাবে রেলমন্ত্রী শ্রী পীযূষ গোয়েল এবং বিজেপির রাষ্ট্রীয় সাধারণ সম্পাদক বিএল সন্তোষের-এর সঙ্গেও সাক্ষাৎ করেছেন। সাক্ষাৎকার গুলিতে সংশ্লিষ্ট গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা হয়েছে।


You can post your comments below  
নিচে আপনি আপনার মন্তব্য বাংলাতেও লিখতে পারেন।  
বিঃ দ্রঃ
আপনার মন্তব্য বা কমেন্ট ইংরেজি ও বাংলা উভয় ভাষাতেই লিখতে পারেন। বাংলায় কোন মন্তব্য লিখতে হলে কোন ইউনিকোড বাংলা ফন্টেই লিখতে হবে যেমন আমার বাংলা কিংবা অভ্রো কী-বোর্ড (Avro Keyboard)। আমার বাংলা কিংবা অভ্রো কী-বোর্ডের সাহায্যে মাক্রোসফট্ ওয়ার্ডে (Microsoft Word) টাইপ করে সেখান থেকে কপি করে কমেন্ট বা মন্তব্য বক্সে পেস্ট করতে পারেন। আপনার কম্পিউটারে আমার বাংলা কিংবা অভ্রো কী-বোর্ড বাংলা সফ্টওয়ার না থাকলে নিম্নে দেয়া লিঙ্কে (Link) ক্লিক করে ফ্রিতে ডাওনলোড করে নিতে পারেন।
 
Free Download Avro Keyboard  
Name *  
Email *  
Address  
Comments *  
 
 
Posted comments
Till now no approved comments is available.