নির্বাচনী প্রতিশ্রুতি, প্রধানমন্ত্রীর হীরা, মডেল ত্রিপুরা রাজ্য লকবক হয়ে গেছে ?

নিজস্ব প্রতিবেদন

আগরতলা, সেপ্টেম্বর ৬, : মুখ্যমন্ত্রী-র মতে ত্রিপুরা মডেল রাজ্য লকবক হয়ে গেছে। প্রধানমন্ত্রী-র হীরা-র প্রতিশ্রুতিও পূরন হয়ে গেছে। এখন হীরা প্লাশে কাজ চলছে। আর নির্বাচনের আগে দেওয়া প্রতিশ্রুতিও লকবক পূরন হয়ে গেছে। এই অবস্হায় মন্ত্রী রতন নাথ গতকাল সচিবালয়ে সাংবাদিক সন্মেলন করে বলেছেন কোভিড মোকাবিলায় ত্রিপুরা দেশের বহু রাজ্য থেকে এগিয়ে। কিন্তু একই সাথে তিনি গতকাল বলেছেন যে, ত্রিপুরা সরকার কোভিড মোকাবিলায় দিল্লি থেকে এক্সপার্ট আনার উদ্যোগ নিয়েছে।

কোভিড-১৯ সংক্রমণ প্রতিরােধে ত্রিপুরা সরকারের বিভিন্ন পদক্ষেপকে মডেল দাবী করেও শিক্ষামন্ত্রী কোভিড মােকাবিলায় উন্নত চিকিৎসা পরিষেবার জন্য প্রয়ােজনীয় পরামর্শ নিতে নয়াদিল্লি থেকে বিশেষ চিকিৎসক দলকে আনা হচ্ছে বলে যা বলেছেন এনিয়ে প্রশ্ন উঠেছে। রাজ্য যদি করোনা মোকাবিলায় মডেলই হয়ে থাকে তাহলে দিল্লী থেকে এক্সপার্ট আনার দরকার কি এই প্রশ্ন স্বাভাবিক ভাবেই উঠেছে।

শিক্ষামন্ত্রী গতকাল সাংবাদিক সন্মেলনে এই খবর দিয়ে আরও জানান, শীঘ্রই নয়াদিল্লি থেকে এই এক্সপার্ট চিকিৎসক দলটি রাজ্যে আসবে। শনিবার মহাকরণের প্রেস কনফারেন্স হলে আয়ােজিত এই সাংবাদিক সম্মেলনে শিক্ষামন্ত্রী রতনলাল নাথ সাংবাদিকদের কোভিড-১৯ সংক্রান্ত নানাহ পরিসংখ্যান তুলে ধরে আরও জানান, প্রতি ১০ লক্ষ জনসংখ্যায় কোভিড-১৯ এর নমুনা পরীক্ষায় দেশের ২৭টি রাজ্য ও কেন্দ্রীয় শাসিত অঞ্চল থেকে ত্রিপুরায় টেস্টের পরিমাণ অনেক বেশী। সংক্রমণের হারের দিক থেকে দেশের ১৯টি রাজ্য ও কেন্দ্রীয় শাসিত অঞ্চলে সংক্রামক লোকের সংখ্যা ত্রিপুরা রাজ্য থেকে বেশি। কোভিড-১৯ এ মৃত্যুর হারের দিক থেকে দেশের ১৮টি রাজ্য ও কেন্দ্রীয় শাসিত অঞ্চল ত্রিপুরা থেকে খারাপ অবস্থায় রয়েছে।

শিক্ষামন্ত্রী-র মতে, ২০১৭-১৮ অর্থবছর থেকে ২০১৯-২০ অর্থবছর পর্যন্ত রাজ্যের সিডি রেশিও, মানুষের মাথাপিছু বার্ষিক আয়, সেক্স রেশিও সহ শিশু মৃত্যুর হার জাতীয় গড়ের তুলনায় ত্রিপুরা অনেক ভালো জায়গায় রয়েছে। এপ্রসঙ্গে তুলনামূলক পরিসংখ্যান তুলে ধরে তিনি জানান, গত দুই বছর ধরেই নাকি এরাজ্যে সিডি রেশিও ক্রমশ বাড়ছে। অর্থাৎ ব্যাংক গুলি বেকারদের চাইতেই লোন দিয়ে দিচ্ছে। পাশাপাশি রাজ্যের মানুষের বার্ষিক মাথাপিছু আয়ও নাকি বৃদ্ধি পেয়েছে। এবং এসব অনেক কিছুতেই ত্রিপুরা দেশের মধ্যে নাম্বার-ওয়ান বলে তিনি দাবী করেন। এর আগে মুখ্যমন্ত্রীও একাধিকবার বলেছেন ত্রিপুরা লকবক মডেল রাজ্য হয়ে গেছে। নির্বাচনের আগে বিজেপি-র ভিসন ডকুমেন্টে দেওয়া প্রতিশ্রুতিও নাকি প্রায় পূরন হয়ে গেছে। তাছাড়া প্রধানমন্ত্রী ত্রিপুরাকে হীরা (HIRA) স্কিমে জল, স্হল, আকাশ ও রেল পথে সংযুক্তকণের যে প্রতিশ্রুতি দিয়েছিলেন, প্রধানমন্ত্রী নাকি ত্রিপুরাকে তার থেকে বেশী দিয়ে দিয়েছেন। গতকাল সোনামুড়ায় নৌযানের উদ্বোধনী অনুস্ঠানেও মুখ্যমন্ত্রী একাধিক বার এসব কথা বলেছেন।


You can post your comments below  
নিচে আপনি আপনার মন্তব্য বাংলাতেও লিখতে পারেন।  
বিঃ দ্রঃ
আপনার মন্তব্য বা কমেন্ট ইংরেজি ও বাংলা উভয় ভাষাতেই লিখতে পারেন। বাংলায় কোন মন্তব্য লিখতে হলে কোন ইউনিকোড বাংলা ফন্টেই লিখতে হবে যেমন আমার বাংলা কিংবা অভ্রো কী-বোর্ড (Avro Keyboard)। আমার বাংলা কিংবা অভ্রো কী-বোর্ডের সাহায্যে মাক্রোসফট্ ওয়ার্ডে (Microsoft Word) টাইপ করে সেখান থেকে কপি করে কমেন্ট বা মন্তব্য বক্সে পেস্ট করতে পারেন। আপনার কম্পিউটারে আমার বাংলা কিংবা অভ্রো কী-বোর্ড বাংলা সফ্টওয়ার না থাকলে নিম্নে দেয়া লিঙ্কে (Link) ক্লিক করে ফ্রিতে ডাওনলোড করে নিতে পারেন।
 
Free Download Avro Keyboard  
Name *  
Email *  
Address  
Comments *  
 
 
Posted comments
Till now no approved comments is available.