অসম সরকার ১লা সেপ্টেম্বর থেকে রাজ্যের স্কুল কলেজ খুলে দেয়ার সিদ্ধান্ত নিল

নিজস্ব প্রতিবেদন

আগরতলা, আগষ্ট ৪, : প্রতিবেশী রাজ্য অসম সরকার আগামী ১লা সেপ্টেম্বর থেকে রাজ্যের স্কুল কলেজ খুলে দেয়ার সিদ্ধান্ত নিলেও ত্রিপুরা সরকার এখনো কোন সিদ্ধান্ত নেয় নি। যদিও আশা করা হচ্ছে ত্রিপুরা সরকারও অসমকে অনুসরন করতে পারে।মঙ্গলবার দিসপুরে অনুষ্ঠিত বৈঠকে আগামী ১লা সেপ্টেম্বর থেকে ওই রাজ্যের সব স্কুল কলেজ খুলে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। তবে চতুর্থ শ্রেনী থেকে এই সিদ্ধান্ত কার্যকর করা হবে। এক্ষেত্রে সংক্রমণ রোধে আগে থেকেই যথাযথ ব্যবস্থা যেমন নেয়া হবে তেমনি ক্লাস গুলিকে নুতন ভাবে সাজানো হবে। অর্থাৎ দূরত্ব বজায় রেখে বেন্চগুলি বসানো হবে, প্রয়োজনে নুতন ভাবে তৈরি করা হবে জয়েন্ট বেন্চগুলি। অসমের শিক্ষামন্ত্রী হেমন্ত বিশ্বশর্মার পৌরহিত্যে অনুষ্ঠিত এই বৈঠকে বলা হয়েছে কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্ত অনুযায়ী ৩১ শে আগষ্ট পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে। সে কারনেই ১ লা সেপ্টেম্বর থেকে শিক্ষা প্রতিষ্ঠান চালু করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।অসম সরকার মনে করছে আগষ্টের শেষ নাগাদ করোনার দাপট কমে যেতে পারে। তদোপরি সামাজিক দূরত্ব বজায় রাখা, মাক্স ব্যবহার, সেনিটাইজার ব্যবহার এখন দৈনন্দিন জীবনের অঙ্গ হয়ে দাঁড়িয়েছে।

এটা বাস্তব , করোনা ভাইরাস সংক্রমণ বিস্তার করে চললেও এসব ব্যবহারের মাধ্যমে করোনা মোকাবেলা বা সংক্রমন রোধ করেই জীবন যুদ্ধ চালাতে হবে।

অন্যদিকে ইউনিসেফ ও অবিলম্বে স্কুল কলেজ খুলে দেয়ার জন্য বিশ্বের সবদেশের নেতৃবর্গের কাছে আহ্বান জানিয়েছে। ইউনিসেফ বলছে স্কুল কলেজ বন্ধ থাকায় পড়ুয়াদের উপর বিরুপ প্রতিক্রিয়া সৃষ্টি করেছে।শিশুমনের উপর এমন চাপ সৃষ্টি করছে , এরফলে মানসিকতার উপর বিরুপ প্রভাব পড়তে শুরু করেছে। নার্সারি থেকে অষ্টম মান পর্যন্ত পড়ুয়াদের ছোটাছুটি , খেলাধূলা করার একমাত্র স্হান স্কুল। কিন্তু লকডাউনে সব ওলটপালট করে দিয়েছে।শিশুমনকে আবার তাদের উপযোগী করে তুলতে হবেই।

ইউনিসেফ এখন এ লক্ষ্যে সরকার প্রধানদের সাথে আলোচনা অব্যাহত রেখেছে। এদের আরো বক্তব্য শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় পড়ুয়ারা মিড ডে মিল পাচ্ছে না। এই মিড ডে মিল তাদের শরীরের উপযোগী।তদোপরি এমন লাখো লাখো পড়ুয়া রয়েছে যাদের কাছে এটা একবেলার খাবারের উপযোগী। ইউনিসেফ এর তথ্য অনুযায়ী বিশ্বের বেশ কিছু দেশ ইতিমধ্যেই শিক্ষা প্রতিষ্ঠান চালু করে দিয়েছে।


You can post your comments below  
নিচে আপনি আপনার মন্তব্য বাংলাতেও লিখতে পারেন।  
বিঃ দ্রঃ
আপনার মন্তব্য বা কমেন্ট ইংরেজি ও বাংলা উভয় ভাষাতেই লিখতে পারেন। বাংলায় কোন মন্তব্য লিখতে হলে কোন ইউনিকোড বাংলা ফন্টেই লিখতে হবে যেমন আমার বাংলা কিংবা অভ্রো কী-বোর্ড (Avro Keyboard)। আমার বাংলা কিংবা অভ্রো কী-বোর্ডের সাহায্যে মাক্রোসফট্ ওয়ার্ডে (Microsoft Word) টাইপ করে সেখান থেকে কপি করে কমেন্ট বা মন্তব্য বক্সে পেস্ট করতে পারেন। আপনার কম্পিউটারে আমার বাংলা কিংবা অভ্রো কী-বোর্ড বাংলা সফ্টওয়ার না থাকলে নিম্নে দেয়া লিঙ্কে (Link) ক্লিক করে ফ্রিতে ডাওনলোড করে নিতে পারেন।
 
Free Download Avro Keyboard  
Name *  
Email *  
Address  
Comments *  
 
 
Posted comments
Till now no approved comments is available.