রাজ্যে বিদ্যুৎ পরিষেবা সম্প্রসারণে প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদির মন্ত্র ‘ভােকাল ফর লােক্যাল’- কে রাজ্যেও অনুসরণের উপর গুরুত্ব

নিজস্ব প্রতিবেদন

আগরতলা, ২৫ , : রাজ্যে বিদ্যুৎ পরিষেবা সম্প্রসারণে প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদির মন্ত্র ‘ভােকাল ফর লােক্যাল ’ - কে রাজ্যেও অনুসরণের উপর গুরুত্ব দেওয়া হয়েছে । এই লক্ষ্যে ত্রিপুরা রাজ্য বিদ্যুৎ নিগমের ট্রান্সফরমার মেরামতির কাজ সহ নিগমের অন্যান্য কাজে স্থানীয়দের প্রাধান্য দেওয়ার উপর বিদ্যুৎ দপ্তরকে নজর দিতে হবে । শুক্রবার সচিবালয়ের ২ নং সভাকক্ষে আয়ােজিত ত্রিপুরা রাজ্য বিদ্যুৎ নিগমের পর্যালােচনা সভায় একথা বলেন মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব ।

পর্যালােচনা সভায় রাজ্যে যাতে ট্রান্সফরমারও নির্মাণ করা যায় সেই দিশায় কাজ করার জন্য মুখ্যমন্ত্রী ত্রিপুরা রাজ্য বিদ্যুৎ নিগমের আধিকারিকদের নির্দেশ দেন । এই কাজেও স্থানীয়দের সুযােগ দিতে হবে বলে তিনি জানান। মুখ্যমন্ত্রীর মতে এরফলে রাজ্যের জনগণের রােজগার যেমন সৃষ্টি হবে তেমনি অর্থনৈতিক ভিত্তিও সুদৃঢ় হবে। তিনি আরও অভিমত ব্যক্ত করেন যে রাজ্যকে সব দিক দিয়ে স্বনির্ভর করে তুলতে রাজ্য সরকারের এগয় প্রয়াসকে সবাই সাহায্য করতে হথে।

গতকালের সভায় ত্রিপুরা রাজ্য বিদ্যুৎ নিগম , ত্রিপুরা রিনিওয়েবেল এনার্জি ডেভেলপমেন্ট এজেন্সি এবং ত্রিপুরা পাওয়ার জেনারেশন লিমিটেডের কাজকর্মের পর্যালােচনা করেন মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব । উপস্তিত ছি্লেন উপ মুখ্যমন্ত্রীও।

মুখ্যমন্ত্রী শ্রীদেব, রাজ্যে চালু হওয়া সৌরবিদ্যুৎ প্রকল্পগুলির কাজ দ্রুত রূপায়ণের ক্ষেত্রে লক্ষ্যমাত্রা স্থির করে নির্দিষ্ট সময়সীমার মধ্যে কাজ সম্পন্ন করার জন্য যথােপযুক্ত ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট দপ্তরের আধিকারিকদের নির্দেশ দিয়েছেন । বেশি সংখ্যক সুবিধাভােগীরা যাতে সৌরবিদ্যুৎ সরবরাহ প্রকল্পগুলির সুবিধা গ্রহণ করতে পারেন তারজন্য প্রকল্পগুলির বিস্তারিত তথ্য সম্বলিত লিফলেট তৈরি করে প্রচারে নিয়ে যাওয়ার জন্য মুখ্যমন্ত্রী গুরুত্ব আরােপ করেন । তিনি বলেন, পানীয় জল ও স্বাস্থ্যবিধান দপ্তর এবং ত্রিপুরা রাজ্য বিদ্যুৎ নিগমকে সমন্বয় রেখে কাজ করতে হবে যেন বিদ্যুৎ অপ্রতুলতার কারণে ডিপটিউবওয়েল চালু করতে যাতে কোনও দেরি না হয় । এজন্য প্রয়ােজনীয় আগাম ব্যবস্থার পরামর্শ দিয়েছেন তিনি । সৌভাগ্য প্রকল্পের কাজ সময়ের মধ্যে শেষ করার জন্য নির্দেশ দেন মুখ্যমন্ত্রী ।

পর্যালােচনা সভায় , ত্রিপুরা রিনিওয়েবেল এনার্জি ডেভেলপমেন্ট এজেন্সি ( ট্রেডা )’ র ডিরেক্টর জেনারেল ও সিইও এম দেববর্মা জানান , সােলার স্ট্রিট লাইটিং সিস্টেমে ১,০০০ টি সৌরবিদ্যুৎ লাগানাে হয়েছে । আরও ১,০০০ সৌরবিদ্যুৎ রাস্তায় লাগানাের প্রক্রিয়া চলছে । এক্ষেত্রে প্রাথমিক পর্যায়ে অ্যাসপিরেশনাল ব্লকগুলিকে প্রাধান্য দেওয়া হয়েছে বলে সভায় তিনি জানান । শ্রীদেববর্মা বলেন , এমএনআরই প্রকল্পে চলতি অর্থবর্ষে ৮৩২ টি সৌরল্যাম্প শিক্ষার্থীদের মধ্যে বিতরণ করা হয়েছে । আরও ২১,২৮৭ টি বিলি করা হবে । পাশাপাশি বর্তমান বিদ্যুৎ চালিত ৪,০০০ কৃষি পাম্পকে সৌরবিদ্যুৎ - এ রূপান্তরিত করার পরিকল্পনা নেওয়া হয়েছে । পিএম কুসুম প্রকল্পে ১,৩০০ টি নতুন সােলার পাম্প বসানাের লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে । এছাড়া ট্রেডার বিভিন্ন নতুন উদ্যোগগুলি সম্পর্কেও সভায় অবহিত করা হয়।

সভায় ত্রিপুরা পাওয়ার জেনারেল লিমিটেডের মূল কর্মসূচিগুলিরও পর্যালােচনা করেন মুখ্যমন্ত্রী । পর্যালােচনা সভায় উপমুখ্যমন্ত্রী যীষ্ণু দেববর্মা আলােচনায় অংশ নেন এবং বিভিন্ন বিষয়ে মত প্রকাশ করেন । এছাড়াও মুখ্যসচিব মনােজ কুমার , বিদ্যুৎ দপ্তরের প্রধান সচিব শশীরঞ্জন কুমার, মুখ্যমন্ত্রীর বিশেষ সচিব প্রশান্ত কুমার গােয়েল , পরিকল্পনা ও সমন্বয় দপ্তরের সচিব অপূর্ব রায় সহ সংশ্লিষ্ট দপ্তরের উচ্চপদস্থ আধিকারিকগণ উপস্থিত ছিলেন ।


You can post your comments below  
নিচে আপনি আপনার মন্তব্য বাংলাতেও লিখতে পারেন।  
বিঃ দ্রঃ
আপনার মন্তব্য বা কমেন্ট ইংরেজি ও বাংলা উভয় ভাষাতেই লিখতে পারেন। বাংলায় কোন মন্তব্য লিখতে হলে কোন ইউনিকোড বাংলা ফন্টেই লিখতে হবে যেমন আমার বাংলা কিংবা অভ্রো কী-বোর্ড (Avro Keyboard)। আমার বাংলা কিংবা অভ্রো কী-বোর্ডের সাহায্যে মাক্রোসফট্ ওয়ার্ডে (Microsoft Word) টাইপ করে সেখান থেকে কপি করে কমেন্ট বা মন্তব্য বক্সে পেস্ট করতে পারেন। আপনার কম্পিউটারে আমার বাংলা কিংবা অভ্রো কী-বোর্ড বাংলা সফ্টওয়ার না থাকলে নিম্নে দেয়া লিঙ্কে (Link) ক্লিক করে ফ্রিতে ডাওনলোড করে নিতে পারেন।
 
Free Download Avro Keyboard  
Name *  
Email *  
Address  
Comments *  
 
 
Posted comments
Till now no approved comments is available.