NRC ও CAB, CAA সম্বন্ধে চাকমা ন্যাশনাল কাউন্সিল অফ ইন্ডিয়া ত্রিপুরা রাজ্যের জেনারেল সেক্রেটারি মুখ খুললেন

নিজস্ব প্রতিবেদন

আগরতলা, ফেব্রুয়ারি ১, : রাজ্যের জেনারেল সেক্রেটারি উদয় জ্যোতি চাকমা বলেন বেশিরভাগ চাকমাদের বাংলাদেশী বলা হয়ে থাকে। কারণ কিছু লোক রয়েছেন যারা চাকমাদের কে বাংলাদেশী হিসাবে দেখাতে চান। ভারতীয় স্বাধীনতার অনেক আগের আমল থেকে বহু যুগ ধরে চাকমারা এ দেশের স্থায়ী বাসিন্দা বাংলাদেশ থেকে শরণার্থী ভারতে আশ্রয় নেওয়ার পরে চাকমাদেরকে বাংলাদেশী বলা হয়ে থাকে এবং তখন সময়ে যেই চাকমারা ভারতে আসছিল তারা ফিরে গেছে বলে জানা যায় এখন যারা রয়েছেন চাকমা সম্প্রদায়ের লোকেরা তারা ইন্ডিয়ান চাকমা বলে জানান ভারতে চাকমা পরিবারা যারা আছে বাংলাদেশী নয় বলেন বর্তমানে ভারতে যে চাকমা আছে ভারতীয় হিসেবে ভারতের সংবিধান কে শ্রদ্ধা করেন চাকমারা ভারতীয় হিসেবে পরিচয় দিতে গর্ববোধ করেন তার জন্য ভারতের সংবিধান প্রতি তারা শ্রদ্ধা জ্ঞাপন করেন দেশের জন্য ক্ষতি হোক তা চাই না এমন কিছু করে এবং তারা দেশের সেবা করতে চান দেশ যাহাতে উজ্জ্বল হোক । NRC ,CAB ,CAA এই সম্বন্ধে জানতে চাইলে বলেন বর্তমান ভারত সরকার একটি উদ্দেশ্যে নিয়ে বিলগুলো পাস করছে। উনি বলতে চান চালু করতে গিয়ে কোন ধরনের যাহাতে ভুলভ্রান্তি না হওয়ার জন্য আহ্বান করেন ভারত সরকারের কাছে ।

যারা ভারতীয় ভারতবর্ষে থাকুক যারা বাইরের আছে তাহারা বাইরে থাকুক। NRC সম্বন্ধে ভারতবাসীদেরকে বলেন এন আর সির আইনটি প্রথমে বুঝে নিন এরপর সিদ্ধান্ত নিন। ভুল শুনে গুজবের দিকে যাহাতে মন না দেওয়ার জন্য বলেন।জনগণের পক্ষে এই আইনটি সঠিক না হয় তাহলে গণতান্ত্রিক পদ্ধতিতে নিন হিংসার পথ ত্যাগ করুন। যদি এই আইন টা হয় তাহলে ভারতীয় হিসাবে দায়িত্ব থাকবে। আপনি আইন কে কতটুকু শ্রদ্ধা করবেন নিজের ব্যাপার। এক সময়ে ভারতের বিহার চম্পকনগর। এলাকা ঐতিহাসিক রাজধানী ছিলেন চাকমাদের প্রাচীন কালে তাদের ইতিহাসে লেখা আছে বলে জানান সরকারি রেকর্ড আছে প্রাচীনকালে চাকমাদের রাজ্য চম্পকনগর এই ব্যাপারে কোন আন্দোলন করবেন কি না জানতে চাইলে। বলেন যদি ও যা কিছু করবেন চাকমারা গণতান্ত্রিক পদ্ধতিতে করবেন। চাকমা সমাজের অনেক নেতারা বলেন ভারতের চাকমারা ভারতীয় সাংস্কৃতিক সাথে জড়িত মিথ্যা নয় বলেন। তাদের চাকমা বিজক ইতিহাস দেখলে বুঝা যায়। উনারা ভগবান বুদ্ধের শাক্য জাতি থেকে উৎপন্ন হয়। সম্পূর্ণ মিলন আচার-ব্যবহার ইতিহাস দেখলে ভারতীয় কালচার এর সাথে জড়িত ফুটে উঠে রয়েছে। আরও দেশবাসীর উদ্দেশ্যে বলেন একটি গুজব রটে সবসময় চাকমারা নাকি বাংলাদেশি যারা বলে। ভুল ধারণা চাকমারা নাকি প্রাচীন কাল থেকে এই দেশে ভারতে বসবাস করে আসছে দুঃখ বসত দেশ ভাগ হয় তখন পূর্ব পাকিস্তানকে দেওয়া হয়েছিল তখন থেকে তাদের অস্তিত্ব হারিয়ে যায় দেশবাসীর উদ্দেশ্যে বলেন চাকমা সম্প্রদায় কে আরো সুযোগ দিন দেশের উন্নতির জন্য এগিয়ে যাবেন চাকমারা।


You can post your comments below  
নিচে আপনি আপনার মন্তব্য বাংলাতেও লিখতে পারেন।  
বিঃ দ্রঃ
আপনার মন্তব্য বা কমেন্ট ইংরেজি ও বাংলা উভয় ভাষাতেই লিখতে পারেন। বাংলায় কোন মন্তব্য লিখতে হলে কোন ইউনিকোড বাংলা ফন্টেই লিখতে হবে যেমন আমার বাংলা কিংবা অভ্রো কী-বোর্ড (Avro Keyboard)। আমার বাংলা কিংবা অভ্রো কী-বোর্ডের সাহায্যে মাক্রোসফট্ ওয়ার্ডে (Microsoft Word) টাইপ করে সেখান থেকে কপি করে কমেন্ট বা মন্তব্য বক্সে পেস্ট করতে পারেন। আপনার কম্পিউটারে আমার বাংলা কিংবা অভ্রো কী-বোর্ড বাংলা সফ্টওয়ার না থাকলে নিম্নে দেয়া লিঙ্কে (Link) ক্লিক করে ফ্রিতে ডাওনলোড করে নিতে পারেন।
 
Free Download Avro Keyboard  
Name *  
Email *  
Address  
Comments *  
 
 
Posted comments
Till now no approved comments is available.