ইতিহাসে জীবন্ত হলেন রথীন দত্ত

নিজস্ব প্রতিবেদন

আগরতলা, জানুয়ারি ২৭, : পদ্মশ্রী ডা: রথীন দত্ত । এই মুহুর্তে তাঁর মরদেহ সংরক্ষিত রয়েছে বাড়ি থেকে অল্প দূরে কোলকাতা মেডিকা হাসপাতালে। আজ ভোরে গল্ফ টাওয়ারে নিজ ফ্ল্যাটে তাঁর জীবনাবসান ঘটে। গত মাস তিনেক ধরে তিনি ভোগছিলেন। দু' দুবার নিমোনিয়ার ছোবল এবং শেষত: মাইল্ড স্ট্রোক। এর পর ই আংশিক পক্ষাঘাত। গত মাস খানেক ধরে কথাবার্তা বলতে পারছিলেন না। কাউকে চিনতে পারছিলেননা। মুখটাও একটু বেঁকিয়ে গিয়েছিল। তবুও আজ ই যে চলে যাবেন তিনি সেকথা ভাবতেই পারেননি তাঁকে যিনি মাতৃস্নেহে আগলে রেখেছিলেন তাঁর সেই স্নেহময়ী বৌদি। বলতে বলতে চোখ ছলছল করে ওঠেছিল তাঁর।

কাল তাঁর অন্তেষ্টি। ছেলে নিউইয়র্ক থেকে কাল এসে পৌঁছুবেন বিকাল চারটেয়। এসে বাবার মরদেহ বাড়িতে আনার জন্য সোজা চলে যাবেন মেডিকায়। মেয়ে আসবেন সন্ধ্যা সাতটায় সানফ্রানসিসকো থেকে। তারপর রাতেই পঞ্চভূতে মিলিয়ে যাবে কিংবদন্তীর শল্য চিকিৎসক ডা: দত্ত 'র নশ্বর দেহ। এই ডিসেম্বরে তাঁর ৮৯ বছর পূর্ণ হল।তাঁর স্ত্রী বিশিষ্ট শিশু বিশেষজ্ঞ ডা: মিসেস দত্ত আগেই প্রয়াত হয়েছিলেন।

ত্রিপুরার মানুষের চিরপরিচিত মানুষ ডা: রথীন দত্ত তাঁর দক্ষতা এবং ব্যবহারে সকল হৃদয়কে ছুঁয়ে গেছেন। তাঁর আজীবন সেবা, বিশেষ করে মুক্তিযুদ্ধে ক্ষতবিক্ষত মানুষকে নতুন জীবন দিয়ে তিনি জাতীয় এবং আন্তর্জাতিক খ্যাতি অর্জন করেন। ফল স্বরূপ তিনি পদ্মশ্রী সম্মানে ভূষিত হন। বাংলাদেশ সরকার তাঁকে সেদেশের অনুরূপ সম্মানে ভূষিত করেন। সম্মান স্মারকে স্মারকে তাঁর বাড়ি ছয়লাপ। এমন একটি ব্যক্তিকে হারিয়ে আজ আমরা ঐশ্বর্যহীন হলাম। একটি জীবন্ত সত্তা নিজ কক্ষচ্যূত হয়ে চলমান ইতিহাসকে সমৃদ্ধ করলো। জয়তু ডা: রথীন দত্ত ।


You can post your comments below  
নিচে আপনি আপনার মন্তব্য বাংলাতেও লিখতে পারেন।  
বিঃ দ্রঃ
আপনার মন্তব্য বা কমেন্ট ইংরেজি ও বাংলা উভয় ভাষাতেই লিখতে পারেন। বাংলায় কোন মন্তব্য লিখতে হলে কোন ইউনিকোড বাংলা ফন্টেই লিখতে হবে যেমন আমার বাংলা কিংবা অভ্রো কী-বোর্ড (Avro Keyboard)। আমার বাংলা কিংবা অভ্রো কী-বোর্ডের সাহায্যে মাক্রোসফট্ ওয়ার্ডে (Microsoft Word) টাইপ করে সেখান থেকে কপি করে কমেন্ট বা মন্তব্য বক্সে পেস্ট করতে পারেন। আপনার কম্পিউটারে আমার বাংলা কিংবা অভ্রো কী-বোর্ড বাংলা সফ্টওয়ার না থাকলে নিম্নে দেয়া লিঙ্কে (Link) ক্লিক করে ফ্রিতে ডাওনলোড করে নিতে পারেন।
 
Free Download Avro Keyboard  
Name *  
Email *  
Address  
Comments *  
 
 
Posted comments
Posted OnNameEmailComment
30.01.2020DD[email protected]We have lost a great human being, than a great Doctor, a very down to earth person.RIP Govt of Tripura must make a memorial to recognize his service to the people of Tripura. His tireless services to the injured muktijodhas or brutally injured innocent men & women of East Pakistan during liberation war of Bangladesh, itself is a chapter of his selfless professionalism.