পত্রিকা এবং টিভি চ্যানেলকে তথ্য দপ্তর যে নোটিশ পাঠিয়েছেন তা প্রত্যাহারের দাবি, অন্যথা আন্দোলন গড়ে তোলার হুমকি ত্রিপুরা নিউজ পেপার সোসাইটি-র

নিজস্ব প্রতিবেদন

আগরতলা, জুলাই ১০, : রাজ্যের বিভিন্ন দৈনিক ও সাপ্তাহিক পত্রিকা এবং বৈদ্যুতিন চ্যানেলকে তথ্য ও সংস্কৃতি দপ্তরের অধিকর্তা সম্প্রতি যে নোটিশ পাঠিয়েছেন তা প্রত্যাহারের জন্য দাবি জানিয়েছে ত্রিপুরা নিউজ পেপার্স সোসাইটি। নোটিশ প্রত্যাহারের দাবি জানিয়ে ত্রিপুরা নিউজ পেপার্স সোসাইটির তথ্য ও সংস্কৃতি দপ্তরের অধিকর্তাকে সংবাদ মাধ্যমের স্বাধীনতায় হস্তক্ষেপ করার উদ্দেশ্য থেকে বিরত থাকার আবেদন জানিয়েছে। অন্যথায় এই অগণতান্ত্রিক নির্দেশের বিরুদ্ধে বৃহত্তর আন্দোলন গড়ে তোলা ছাড়া ত্রিপুরা নিউজ পেপার সোসাইটির সামনে অন্য কোন বিকল্প থাকবে না ত্রিপুরা নিউজ পেপার্স সোসাইটির তথ্য ও সংস্কৃতি দপ্তরের অধিকর্তাকে জানিয়ে দিয়েছেন।

বিভিন্ন পত্রিকা চ্যানেলের কর্মকর্তাদের স্বাক্ষর সম্বলিত এক চিঠিতে ত্রিপুরা নিউজপেপার্স সোসাইটির পক্ষ থেকে অধিকর্তার কাছে প্রেক্ষিতে চিঠিতে জানানো হইয়রছে যে, “নোটিশের মাধ্যমে যে তথ্যাবলি আপনি রাজ্যের দৈনিক, সাপ্তাহিক তথা বৈদ্যুতিন সংবাদ মাধ্যমগুলিকে আগামী ১০ জুলাই, ২০২০ এর মধ্যে আপনার দপ্তরে পৌঁছে দিতে বলেছেন, তা একদিকে যেমন বেআইনি, অন্যদিকে অনৈতিক। করোনা কন্টকিত এই প্রবল দুঃসময়ে গোটা বিশ্বের সাথে উত্তরপূর্বের এই ছোট রাজ্যটিকেও প্রবল সামাজিক ও অর্থনৈতিক সমস্যার মুখোমুখি হতে হয়েছে। গনতন্ত্রের অন্যতম স্তম্ভ হিসেবে এবং এই সমস্যাবলির আগ্রনী যোদ্ধা হিসেবে সরকার তথা জনগনের পার্শ্বদেশে দাঁড়াতে গিয়ে স্বাভাবিকভাবেই সংবাদ মাধ্যমকেও প্রবল অর্থনৈতিক বিপন্নতার শিকার হতে হয়েছে। এই অর্থনৈতিক দুরবস্থা থেকে পরিত্রাণের উদ্দেশ্যে বিগত ২৭মে, ২০২০ সংবাদ মাধ্যমের একটি প্রতিনিধি দল রাজ্যের মুখ্যমন্ত্রীর সাথে (সেখানে আপনিও উপস্থিত থেকে আলোচনায় অংশগ্রহন করেছেন) দেখা করে কয়েকটি সুনির্দিষ্ট প্রস্তাব পেশ করে এবং অনতিবিলম্বে তা রূপায়নের আবেদন জানায়।

পরিতাপের বিষয় এই যে, এখন পর্যন্ত দাবি সনদ রূপায়নের ক্ষেত্রে মুখ্যমন্ত্রীর তরফে কোন পদক্ষেপের কথা জানা না গেলেও আপনারা প্রেরিত অনৈতিক নির্দেশিকাটি ইতোমধ্যেই দৈনিক, সাপ্তাহিক ও বৈদ্যুতিন মাধ্যমের দপ্তরগুলিতে পৌঁছে গেছে। ত্রিপুরা নিউজ পেপার সোসাইটি অবিলম্বে এই নোটিশ প্রত্যাহারের দাবি জানিয়ে সংবাদ মাধ্যমের স্বাধীনতায় হস্তক্ষেপ করার উদ্দেশ্য থেকে আপনাকে বিরত থাকার আবেদন জানাচ্ছে। অন্যথায় এই অগণতান্ত্রিক নির্দেশের বিরুদ্ধে বৃহত্তর আন্দোলন গড়ে তোলা ছাড়া ত্রিপুরা নিউজ পেপার সোসাইটির সামনে অন্য কোন বিকল্প থাকবে না।” এই চিঠির প্রতিলিপি দেওয়া হয়েছে মুখ্যমন্ত্রী, শিক্ষামন্ত্রী ও পশ্চিম ত্রিপুরার সাংসদকে।


You can post your comments below  
নিচে আপনি আপনার মন্তব্য বাংলাতেও লিখতে পারেন।  
বিঃ দ্রঃ
আপনার মন্তব্য বা কমেন্ট ইংরেজি ও বাংলা উভয় ভাষাতেই লিখতে পারেন। বাংলায় কোন মন্তব্য লিখতে হলে কোন ইউনিকোড বাংলা ফন্টেই লিখতে হবে যেমন আমার বাংলা কিংবা অভ্রো কী-বোর্ড (Avro Keyboard)। আমার বাংলা কিংবা অভ্রো কী-বোর্ডের সাহায্যে মাক্রোসফট্ ওয়ার্ডে (Microsoft Word) টাইপ করে সেখান থেকে কপি করে কমেন্ট বা মন্তব্য বক্সে পেস্ট করতে পারেন। আপনার কম্পিউটারে আমার বাংলা কিংবা অভ্রো কী-বোর্ড বাংলা সফ্টওয়ার না থাকলে নিম্নে দেয়া লিঙ্কে (Link) ক্লিক করে ফ্রিতে ডাওনলোড করে নিতে পারেন।
 
Free Download Avro Keyboard  
Name *  
Email *  
Address  
Comments *  
 
 
Posted comments
Till now no approved comments is available.