রাজ্যের বাজার ছেয়ে গেছে ভেজাল সেনিটাইজারে

নিজস্ব প্রতিবেদন

আগরতলা, মে ২৩, : রাজ্যের বাজার ছেয়ে গেছে ভেজাল সেনিটাইজারে।ভেজাল সেনিটাইজার মুড়িমুড়কির মত বিক্রি হচ্ছে টং থেকে মুদি ও অষুধের দোকানে। ভেজাল সেনিটাইজার ব্যবহার করে মানুষ আক্রান্ত হচ্ছেন চর্ম জাতীয় রোগে। ভীড় বাড়ছে চর্ম রোগ বিশেষজ্ঞ চিকিৎসকদের চেম্বার গুলিতে। ভেজাল সেনিটাইজার বিক্রি রোধে সরকার চুপ মেরে বসে আছে। অথচ চর্ম জাতীয় রোগ খুব বিপদজনক ও স্পর্শকাতর।

ভয়ংকর মারনব্যাধি করোনা ভাইরাস সংক্রমণ রোধে সেনিটাইজারের ব্যবহার খুব গুরুত্বপূর্ণ। ভাইরাস অকেজো বা নিস্ক্রিয় করতে সেনিটাইজারের ভূমিকা গুরুত্বপূর্ণ।কোন কিছু স্পর্শ করা বা পরে সেনিটাইজার ব্যবহার করতেই হয়। চিকিৎসকের কাছে গেলেও আগে সেনিটাইজার দিয়ে হাত ধূয়ে নেয়া অনেকটাই বাধ্যতামূলক। সংক্রমন আটকাতেই এটা জরুরী। এ কথা সবাই জানে।সেনিটাইজারে অধিকাংশ এলকোহল থাকে।এলকোহল ছাড়া এটি তৈরি করাই যায় না। মূলতঃ এর কারনেই জীবাণু নাশ হয়ে থাকে।

কিন্তু এখন রাজ্যে অনেক কোম্পানির সেনিটাইজার পাইকারি হারে বিক্রি হচ্ছে সেগুলো অধিকাংশ ভেজাল বা দুনম্বরি। এখন হাত বাড়ালেই সেনিটাইজার পাওয়া যাচ্ছে। বিভিন্ন কোম্পানির, বিভিন্ন সাইজের। মফস্বল এলাকায় তো আরো দুনম্বরি সেনিটাইজার বিক্রি হচ্ছে। সাধারণ মানুষ ও দিব্যি কিনছেন।ব্যবহার করে চর্ম রোগে আক্রান্ত হচ্ছেন। এ থেকে পরিত্রাণের উপায় নেই।

করোনা ভাইরাস সংক্রমিত হতে না হতেই সেনিটাইজার বিক্রি হতে শুরু হয়। প্রথম দিকে তো আগরতলায় সেনিটাইজার পাওয়া দূস্কর হয়ে উঠেছিল। মেডিসিন ষ্টোর গুলিও ৫০ টাকার সেনিটাইজার ১২৫/১৫০ টাকায় বিক্রি করেছে।ওরা প্রচুর মুনাফা অর্জন করেছে।শুধু কি তাই ওরা লুকিয়ে লুকিয়ে বিক্রি করেছে।

সে দিন আর নেই।এখন সহজেই পাওয়া যায় এবং যে কোন দোকানে। এমনকি টং দোকানীরাও দুহাতে বিক্রি করছে।

কিন্তু অবাক করার বিষয় বাজার নিয়ন্ত্রণে সরকারের যে ভূমিকা থাকার কথা তা একদম নেই। ড্রাগ কন্ট্রোল তো চুপটি মেরে আছে। তাদের এই বিষ্ময়কর ভূমিকা কেন তা বলার অপেক্ষা রাখে না।অথচ এটি অত্যন্ত স্পর্শকাতর । করোনা ভাইরাস সংক্রমণে বিশ্বে প্রতিদিন হাজার হাজার লোক প্রান হারাচ্ছে। সেখানে এই ভাইরাস সংক্রমন রোধে সেনিটাইজারের ভূমিকা গুরুত্বপূর্ণ।আর এই ক্ষেত্রে ড্রাগ কন্ট্রোল নিজেদের ডিকনট্রোল করে রেখেছে।

এই স্পর্শকাতর বিষয়ে অবিলম্বে ব্যবস্হা গ্রহন অতি জরুরী হয়ে পড়েছে। প্রয়োজন ভেজাল সেনিটাইজারের বিরুদ্ধে অভিযান ও ব্যবসায়ীদের বিরুদ্ধে ব্যবস্হা নেয়া।


You can post your comments below  
নিচে আপনি আপনার মন্তব্য বাংলাতেও লিখতে পারেন।  
বিঃ দ্রঃ
আপনার মন্তব্য বা কমেন্ট ইংরেজি ও বাংলা উভয় ভাষাতেই লিখতে পারেন। বাংলায় কোন মন্তব্য লিখতে হলে কোন ইউনিকোড বাংলা ফন্টেই লিখতে হবে যেমন আমার বাংলা কিংবা অভ্রো কী-বোর্ড (Avro Keyboard)। আমার বাংলা কিংবা অভ্রো কী-বোর্ডের সাহায্যে মাক্রোসফট্ ওয়ার্ডে (Microsoft Word) টাইপ করে সেখান থেকে কপি করে কমেন্ট বা মন্তব্য বক্সে পেস্ট করতে পারেন। আপনার কম্পিউটারে আমার বাংলা কিংবা অভ্রো কী-বোর্ড বাংলা সফ্টওয়ার না থাকলে নিম্নে দেয়া লিঙ্কে (Link) ক্লিক করে ফ্রিতে ডাওনলোড করে নিতে পারেন।
 
Free Download Avro Keyboard  
Name *  
Email *  
Address  
Comments *  
 
 
Posted comments
Till now no approved comments is available.