সুপার সাইক্লোন আম্ফান বাংলাদেশ ও পূর্বোওর ভারতের উপকূলজুড়ে ভয়াবহ আঘাত হানতে পারে

নিজস্ব প্রতিবেদন

আগরতলা, মে ১৯, : সুপার সাইক্লোন আম্ফান প্রলয়ন্করী ঘূর্ণিঝড় হয়ে বাংলাদেশ ও পূর্বোওর ভারতের উপকূলজুড়ে ভয়াবহ আঘাত হানতে পারে বলে একুওয়েদার জানিয়েছে। ইতিমধ্যেই আম্ফান আবর্তিত হতে শুরু করেছে বাংলাদেশের সাতক্ষীরা এলাকায়।

১৯৯৯ র উড়িষ্যা সাইক্লোনের পরে আম্ফান সবচেয়ে বড় সুপার সাইক্লোন। আমেরিকার

আবহাওয়ার পূর্বাভাস প্রদানকারী সংস্থা র উদ্ধৃতি দিয়ে সিএনএন জানিয়েছে আম্ফান ইতিমধ্যেই শক্তিশালী ঝড় হয়ে উঠেছে এবং ঘন্টায় ২৭০ কিলোমিটার বেগে প্রবাহিত হয়ে তীব্রতর হয়ে ছুটতে শুরু করেছে।আজ সকালে সুপার সাইক্লোন চট্টগ্রাম বন্দর থেকে ৮৪৫ কিলোমিটার দক্ষিণ পশ্চিমে, কক্সবাজারের ৭৯৫ কিলোমিটার দক্ষিণ পশ্চিমে,মংলা বন্দরের ৭৩০ কিলোমিটার দক্ষিণ পশ্চিমে অবস্হান করছিল। আম্ফান ঘন্টায় ১৪ কিলোমিটার বেগে এগিয়ে যাচ্ছে।

একুওয়েদার জানিয়েছে স্হলভাগে আঘাত হানার সময় পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশ জুড়ে জীবন ও সম্পদের জন্য হুমকি হয়ে উঠবে। আম্ফান ত্রিপুরায় ও আঘাত হানতে পারে।তবে গতিবেগ হবে ৫০/৬০ কিলোমিটার প্রতিঘন্টায় । হবে ঝড় ও বৃষ্টি। এজন্য রাজ্য প্রশাসনের তরফে সবাই কে সতর্ক করে দেয়া হয়েছে। মহকুমা শাসকদের বিশেষ ব্যবস্থা নেয়ার নির্দেশ দেয়া হয়েছে।

৭ দিন ধরে এগিয়ে আসা ঝড়টিকে থাইল্যান্ডে রং প্রস্তাবের আলোকে নামকরণ করা হয়েছে আম্ফান।আজ এই সুপার সাইক্লোন উত্তর-উওর পূর্ব দিকে ঘুরতে শুরু করে আম্ফান এর তীব্রতা বজায় রাখবে বলে ধারনা করা হচ্ছে। বুধবার রাতে ঘূর্ণিঝড় পশ্চিম বঙ্গের এবং বাংলাদেশের সীমান্তর তটভূমিতে আঘাত

হানতে পারে।কলকাতায় ও এটি সরাসরি আঘাত হানতে পারে। পশ্চিমবঙ্গ সরকার প্রয়োজনীয় ব্যবস্থা নিয়েছে। বহু লোককে নিরাপদে সরিয়ে এনেছে।

সিএনএন বলছে আঘাত হানার আগে ঝড় সামান্য দূর্বল হয়ে পড়বে।যদিও সুপার সাইক্লোন এখনও বিপজ্জনক ঝড় হয়েই আছে।

অমাবস্যার প্রভাবের কারণে আম্ফান বাড়তি শক্তি সঞ্চয় করে উপকুলীয় এলাকায় স্বাভাবিক জোয়ারের চেয়ে বেশি প্লাবিত হতে পারে।৩০ ফুট পর্যন্ত জলোচ্ছ্বাস রং আশংকা রয়েছে।

ওয়াশিংটন পোস্ট বলছে সুপার সাইক্লোন উত্তর পূর্ব ভারত ও বাংলাদেশের জন্য প্রানহানিকর ঝড়ে রুপ নিতে পারে।

১৯৯১ সালে বাংলাদেশে ঘূর্ণিঝড়ের ফলে ১ লক্ষ ৩৮ হাজার ৮৬৬ জনের বেশী মানুষ প্রান হারায়।

আম্ফান বন্যার কারন হতে পারে।

সিএনএন, ওয়াশিংটন পোস্ট,একুওয়েদার অবলম্বনে।


You can post your comments below  
নিচে আপনি আপনার মন্তব্য বাংলাতেও লিখতে পারেন।  
বিঃ দ্রঃ
আপনার মন্তব্য বা কমেন্ট ইংরেজি ও বাংলা উভয় ভাষাতেই লিখতে পারেন। বাংলায় কোন মন্তব্য লিখতে হলে কোন ইউনিকোড বাংলা ফন্টেই লিখতে হবে যেমন আমার বাংলা কিংবা অভ্রো কী-বোর্ড (Avro Keyboard)। আমার বাংলা কিংবা অভ্রো কী-বোর্ডের সাহায্যে মাক্রোসফট্ ওয়ার্ডে (Microsoft Word) টাইপ করে সেখান থেকে কপি করে কমেন্ট বা মন্তব্য বক্সে পেস্ট করতে পারেন। আপনার কম্পিউটারে আমার বাংলা কিংবা অভ্রো কী-বোর্ড বাংলা সফ্টওয়ার না থাকলে নিম্নে দেয়া লিঙ্কে (Link) ক্লিক করে ফ্রিতে ডাওনলোড করে নিতে পারেন।
 
Free Download Avro Keyboard  
Name *  
Email *  
Address  
Comments *  
 
 
Posted comments
Till now no approved comments is available.