বিদায় লগ্নে বিস্ফোরক মন্তব্য বিচারপতি দীপক গুপ্ত-র, তার মতে দেশের আইনি ব্যবস্থা ধনী ব্যক্তিদের সহায়তা করে!

নিজস্ব প্রতিবেদন

আগরতলা, মে ৮, : গতকাল অবসর গ্রহণের আগে বিদায়কালীন একটি অনুষ্ঠানে একটি বিস্ফোরক মন্তব্য করেছেন সুপ্রিম কোর্টের বিচারপতি দীপক গুপ্ত। তিনি বলেছেন যে, দেশের আইনি ব্যবস্থা ধনী ব্যক্তিদের বা ক্ষমতায় থাকা ব্যক্তিদের সহায়তা করে! অবসরের প্রাক্কালে সুপ্রিম বিচারপতির এই মন্তব্য দেশজুড়ে ব্যাপক চাঞ্চল্য সৃষ্টি করেছে।

করোনাভাইরাস সংকটের জন্য বিচারপতি দীপক গুপ্তের বিদায়কালীন অনুষ্ঠান ভিডিও কনফারেন্সের মাধ্যমে সংগঠিত করা হয়। তিনি হয়তো দেশের প্রথম বিচারপতি যার বিদায়কালীন অনুষ্ঠান ভার্চুয়াল পদ্ধতিতে হল। এই ভিডিও কনফারেন্সের মাধ্যমে বক্তব্য রাখতে গিয়েই তিনি বলেন, দেশের আইনি ব্যবস্থা তখনই সক্রিয় মাত্রায় কাজ করে যখন কোন ধনী বা ক্ষমতাসীন ব্যক্তি জেলে থাকে। কিন্তু গরিব বা ক্ষমতাহীন ব্যক্তির ক্ষেত্রে আইনি প্রক্রিয়া গতি হারায়। দেশের আইনি ব্যবস্থা সম্পূর্ণভাবে ধনী ব্যক্তিদের সহায়তা করে। এই সমস্ত মানুষের মধ্যে কেউ জেলে থাকলে বারবার তারা উচ্চ আদালতে আবেদন করতে পারে যতক্ষণ না সে জামিন পাচ্ছে। কিন্তু গরিবদের ক্ষেত্রে এটা প্রযোজ্য নয়। কারণ টাকার অভাবে সব সময় তারা উচ্চ আদালতে আবেদন করতে পারে না।

গোটা বিষয়ে বক্তব্য রাখতে গিয়ে তিনি অন্যান্য আইনজীবীদেরও নিশানা করেছেন। তাঁর বক্তব্য, অনেক আইনজীবীরা রয়েছেন যারা রাজনৈতিক পক্ষপাতিত্ব করে আলোচনা বা তর্ক করেন, কিন্তু আইনের হয়ে কথা বলেন না। কোন মামলা লড়ার সময় নিজের মক্কেল এবং আইনের হয়ে কথা বলতে হবে, অন্যের হয়ে কথা বললে চলবে না। এক্ষেত্রে তিনি বলেন, উট পাখির মত বিচারপতিরা তাদের মাথা লুকাতে পারে না। সমস্যাকে খুঁজে বের করতে হবে এবং তাদের আইনি ব্যবস্থা অনুসারেই সমাধান করতে হবে।


You can post your comments below  
নিচে আপনি আপনার মন্তব্য বাংলাতেও লিখতে পারেন।  
বিঃ দ্রঃ
আপনার মন্তব্য বা কমেন্ট ইংরেজি ও বাংলা উভয় ভাষাতেই লিখতে পারেন। বাংলায় কোন মন্তব্য লিখতে হলে কোন ইউনিকোড বাংলা ফন্টেই লিখতে হবে যেমন আমার বাংলা কিংবা অভ্রো কী-বোর্ড (Avro Keyboard)। আমার বাংলা কিংবা অভ্রো কী-বোর্ডের সাহায্যে মাক্রোসফট্ ওয়ার্ডে (Microsoft Word) টাইপ করে সেখান থেকে কপি করে কমেন্ট বা মন্তব্য বক্সে পেস্ট করতে পারেন। আপনার কম্পিউটারে আমার বাংলা কিংবা অভ্রো কী-বোর্ড বাংলা সফ্টওয়ার না থাকলে নিম্নে দেয়া লিঙ্কে (Link) ক্লিক করে ফ্রিতে ডাওনলোড করে নিতে পারেন।
 
Free Download Avro Keyboard  
Name *  
Email *  
Address  
Comments *  
 
 
Posted comments
Posted OnNameEmailComment
08.05.2020SUBRATA SARKAR[email protected]ONE OF THE BEST JUSTICE IN THE INDIAN HISTORY. GREAT STATEMENT GIVEN BY THE HON'BLE JUSTICE OF SUPREME COURT SHRI DEEPAK GUPTA. GOVERNMENT, LEADER OF OPPOSITION,BAR ASSOCIATION AND PUBLIC OF INDIA SHOULD DEEPLY THINK ABOUT THE STATEMENT AND SOLVE THE ISSUE.