বেকারদের নয়, আপাতত কলেজ পড়ুয়াদের হাতে যাচ্ছে ১৪৬০৮ স্মার্টফোন, অনলাইন পোর্টালের উদ্বোধন করলেন মুখ‍্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদন

আগরতলা, মে ৬, : আগরতলা, ৬ মে : জুলাই মাসেই বিভিন্ন কলেজে পাঠরতা ছাত্র-ছাত্রীদের হাতে পৌঁছে যাবে স্মার্টফোন কেনার টাকা। বুধবার মহাকরণের কনফারেন্স হলে মুখ‍্যমন্ত্রী যুব যোগাযোগ যোজনার ই পোর্টালের উদ্বোধন করে একথা বলেন মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব। তিনি বলেন সরকারের ভিশন ডকুমেন্টের একটি অন্যতম লক্ষ্য ছিল যুবাদের হাতে স্মার্টফোন তুলে দেওয়া। এরই লক্ষ্যে প্রথম কিস্তিতে সরকারের ৩৮ টি শিক্ষা প্রতিষ্ঠানের ১৪ হাজার ৬০৮ জন ছাত্র ছাত্রীদের ব্যাংক একাউন্টে ৫০০০ টাকা করে পাঠিয়ে দেয়া হবে। যাতে তারা একটি ভালো স্মার্টফোন কিনে নিতে পারে।

রিমোটের বোতাম টিপে এই যোজনার ই পোর্টালের উদ্বোধন করে মুখ্যমন্ত্রী আরো বলেন, যুব যোগাযোগ যোজনার আওতায় এটা প্রথম স্কিম। এদিন থেকেই ৬ জুন পর্যন্ত এই পোর্টালের মাধ্যমে আবেদন গ্রহণ করা হবে। ১৫ ই মে থেকে ১৫ ই জুন পর্যন্ত চলবে ভেরিফিকেশন। সরকারের আনুমোদনের কাজ শেষ হবে ২২মে থেকে ৩০ শে জুনের মধ্যে। ১লা জুলাই থেকে ১৫ই জুলাইয়ের মধ্যে সবার একাউন্টে পাঁচ হাজার টাকা করে পাঠিয়ে দেয়া হবে।

বর্তমান সময়ে যুবকদের হাতে একটি স্মার্টফোন থাকা অত্যন্ত জরুরী বলে মনে করেন মুখ্যমন্ত্রী। তাই দ্বিতীয় কিস্তিতে আরো স্মার্টফোন তুলে দেওয়ার চিন্তাভাবনা সরকারের রয়েছে বলেও জানান তিনি। তবে যুবক-যুবতীরা যাতে স্মার্টফোনের সদর্থক লাভ উঠাতেই ব্যবহার করে তারও পরামর্শ দেন এদিন। তিনি জানান প্রথম কিস্তিতে নির্বাচিত ছাত্রছাত্রীরা ন্যাশনাল স্কলারশিপ পোর্টালের মাধ্যমে আবেদন করবে।

মুখ্যমন্ত্রী যুব যোগাযোগ যোজনার আওতায় যে ৩৮ টি উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের স্নাতক স্তরের চূড়ান্ত বর্ষে পাঠরত ছাত্র ছাত্রীরা স্মার্টফোন কেনার অর্থরাশি পাচ্ছে তাদের মধ্যে, এমবিবি কলেজে ১২৩৯ জন, বিএম কলেজে ১২৮১ জন, সরকারি মহিলা কলেজে ১০৯০ জন, রামঠাকুর কলেজে ১০৪৫ জন, গভর্মেন্ট ডিগ্রী কলেজ ২১৭ জন, স্বামী বিবেকানন্দ মহাবিদ্যালয় ১৯৯ জন,দশরথ দেব মেমোরিয়াল কলেজ ৭০৪ জন, গভর্মেন্ট ডিগ্রী কলেজ তেলিয়ামুড়া ২২৮ জন, গভর্মেন্ট ডিগ্রী কলেজ কমলপুর ৪৭৭ জন, গভর্মেন্ট ডিগ্রী কলেজ গন্ডাছড়া ৮৯ জন, গভর্মেন্ট ডিগ্রী কলেজ লংতরাইভ‍্যালী ১০৫ জন, রামকৃষ্ণ মহাবিদ্যালয় ৬৪৬ জন, আম্বেদকর কলেজ ২৬৩ জন,গভর্মেন্ট ডিগ্রী কলেজ ধর্মনগর ৯৮৮ জন, গভর্মেন্ট ডিগ্রী কলেজ কাঞ্চনপুর ১২৪ জন, কবি নজরুল মহাবিদ্যালয় ৪৭৬ জন, রবীন্দ্রনাথ ঠাকুর মহাবিদ্যালয় ২১৪ জন, নেতাজি সুভাষ মহাবিদ্যালয় উদয়পুর১০২২ জন, অদ্বৈত মল্লবর্মণ স্মৃতি মহাবিদ্যালয় ১৬৮ জন, ইশ্বরচন্দ্র বিদ্যাসাগর কলেজ ৯৭৯ জন, গভর্মেন্ট ডিগ্রী কলেজ শান্তিরবাজার ১৫৩ জন,এমএমডিসি সাব্রুম ২৩৬ জন, ত্রিপুরা ইনস্টিটিউট অফ টেকনোলজি ২৭০ জন, আগরতলা গভ:মেন্ট মেডিকেল কলেজ ১৩৫ জন, রিজিওনাল ইনস্টিটিউট অফ ফার্মেসিউটিক্যাল সাইন্স এন্ড টেকনোলজি ২৮ জন, কৃষি মহাবিদ্যালয় ২১ জন, কলেজ অফ ফিশারী ৩০ জন, ভেটেনারী কলেজ ৩৫ জন, ল কলেজ ৪১ জন, গভর্নমেন্ট আর্ট কলেজ ৬৭ জন, গভর্মেন্ট মিউজিক কলেজ ৫৫ জন, আইএএসই ১৪৯ জন, শিক্ষক শিক্ষণ কলেজ ১০০ জন, রিজিওনাল কলেজ অফ ফিজিক্যাল এডুকেশন ২৫ জন, এমবিবি ইউনিভার্সিটি ১৫৯ জন, এন আই ই আই টি আগরতলা ০৯ জন, এনআইটি আগরতলা ৭৯২ জনএবং ত্রিপুরা ইউনিভার্সিটির ৭৫৯ জন ছাত্রছাত্রী।



অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী তাঁর বক্তব্যে, অল্পসময়ের মধ্যে মুখ‍্যমন্ত্রী যুব যোগাযোগ যোজনার ই পোর্টালের কাজ সম্পন্ন করায় আইটি দপ্তরের আধিকারিকদের ধন্যবাদ জানান।


You can post your comments below  
নিচে আপনি আপনার মন্তব্য বাংলাতেও লিখতে পারেন।  
বিঃ দ্রঃ
আপনার মন্তব্য বা কমেন্ট ইংরেজি ও বাংলা উভয় ভাষাতেই লিখতে পারেন। বাংলায় কোন মন্তব্য লিখতে হলে কোন ইউনিকোড বাংলা ফন্টেই লিখতে হবে যেমন আমার বাংলা কিংবা অভ্রো কী-বোর্ড (Avro Keyboard)। আমার বাংলা কিংবা অভ্রো কী-বোর্ডের সাহায্যে মাক্রোসফট্ ওয়ার্ডে (Microsoft Word) টাইপ করে সেখান থেকে কপি করে কমেন্ট বা মন্তব্য বক্সে পেস্ট করতে পারেন। আপনার কম্পিউটারে আমার বাংলা কিংবা অভ্রো কী-বোর্ড বাংলা সফ্টওয়ার না থাকলে নিম্নে দেয়া লিঙ্কে (Link) ক্লিক করে ফ্রিতে ডাওনলোড করে নিতে পারেন।
 
Free Download Avro Keyboard  
Name *  
Email *  
Address  
Comments *  
 
 
Posted comments
Till now no approved comments is available.