করোনা উত্তর পরিস্থিতিতে কি করা- খাদ্য প্রক্রিয়াকরণ শিল্পের উদ্যোগীদের সাথে অনলাইনে বৈঠক করলেন শিল্পসচিব

নিজস্ব প্রতিবেদন

আগরতলা, মে ২, : করোনা উত্তর পরিস্থিতিতে ত্রিপুরায় খাদ্য সরবরাহ ব্যবস্থা কিভাবে টিকিয়ে রাখা এলক্ষ্যে রাজ্যের ফুড প্রসেসিং ইউনিটগুলির কর্মকর্তাদের উপস্থিতিতে আজ একটি অনলাইন বৈঠক (Webinar) অনুষ্ঠিত হয়েছে। রাজ্য শিল্প দপ্তরের সচিব কিরণ গিত্যের উপস্থিতিতে রাজ্য ও উত্তর পূর্বাঞ্চলের রাজ্যগুলিতে কর্মরত কেন্দ্রীয় সরকারের ফুড প্রসেসিং মন্ত্রকের শীর্ষ কর্মকর্তারা এই ওয়েবিনারে অংশগ্রহণ করেন।এবংকরোনা উত্তর পরিস্থিতিতে রাজ্যের খাদ্য প্রক্রিয়াকরন ও উৎপাদনের সাথে যুক্ত শিল্প ইউনিটগুলির কর্মকর্তাদের বিভিন্ন অভাব অভিযোগের কথা শোনেন এবং এব্যাপারে কোথায় কিভাবে রাজ্য সরকার সাহায্য করতে পারবে বা করা হবে এসম্পর্কে শিল্প সচিব শিল্প উদ্যোক্তাদের আশ্বাস প্রদান করেন।

করোনা উত্তর পরিস্থিতিতে রাজ্য ও দেশজুড়ে যে একটি কঠিন খাদ্যাভাবজনিত পরিস্থিতির তৈরি হতে পারে এটাকে সামনে রেখে অনলাইন বৈঠক উপস্থিত সবাই একবাক্যে এটা স্বীকার করেন যে, ত্রিপুরার মতো ক্ষুদ্র রাজ্যগুলিতে ফুড সাপ্লাই লাইন বজায় রাখতে সবাইকে দ্বায়িত্ব নিয়ে কাজ করতে হবে। এসম্পর্কে রাজ্যের ফুড প্রসেসিং ইউনিটগুলির কর্মকর্তারা যে বিষয়টির উপর জোর দিয়েছেন সেটি হলো যেহেতু খাদ্য উৎপাদন, প্রক্রিয়াকরন ও প্যাকেজিং সহ তার বন্টন প্রনালীর ক্ষেত্রে শ্রমিকদের একটি উল্লেখযোগ্য ভূমিকা রয়েছে সেক্ষেত্রে শ্রমিকদের যাতে ছাঁটাই না করতে হয় সেলক্ষ্যে ক্ষুদ্র ক্ষুদ্র ফুড প্রসেসিং ইউনিটগুলিকে বাঁচিয়ে রাখতে রাজ্য সরকার যেন বিশেষ কিছু আর্থিক সাহায্যের উদ্যোগ গ্রহণ করেন।

এ সম্পর্কে শিল্প সচিব শ্রী গিত্যে জানান, রাজ্য সরকার ও কেন্দ্রীয় সরকার খুব শীঘ্রই ছোট ছোট শিল্প ইউনিটগুলিকে বাঁচিয়ে রাখতে বিশেষ কিছু ব্যবস্থা গ্রহণ করতে চেষ্টা করছে। এলক্ষ্যে খুব শীঘ্রই কিছু একটা প্যাকেজ ঘোষণা করতে পারে কেন্দ্রীয় সরকার।

রাজ্য ফুড প্রসেসিং এর সাথে যুক্ত উদ্যোগীরা মূলত যে দু’টি বিষয়ের উপর জোর দিয়েছেন সেটি হলো কাঁচামাল আমদানীর ক্ষেত্রে চোরাইবাড়িতে যেন বেশী ঝামেলা না করা হয়। তাছাড়া বাংলাদেশের সাথে আমদানী রপ্তানী বানিজ্য যেন যথাযথ ভাবে চালু রাখা হয়।

তাছাড়া যাদের ব্যাঙ্ক লোনের প্রয়োজন হবে ব্যাঙ্কগুলি যেন বিশেষ উদ্যোগ নিয়ে তা মঞ্জুর করেন। শিল্প সচিব ছাড়া বৈঠকে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন শ্রী প্রভাত বেজবরুয়া (Co - Chairman, ICC North East Initiatives & Chairman, Tea Board of India), শ্রী কিরণ গিত্যে(IAS, Secretary, Department of Industry & Commerce, UDD, Tourism, Government of Tripura), শ্রী আর. কে. গিরি (Director, Department of MSME, Government of Tripura), শ্রী গৌরব সিসোদিয়া (Head, Investment Facilitation Cell, MoFPI, INVEST INDIA), ডাঃ পি কে মাকেস্বরি (Vice President – North East, NABCONS), শ্রী সুভাষ ভট্টাচার্য (North East Liason Officer, CFTRI), শ্রী দিগন্ত বর্মন (Assistant Director, Tea Board of India), শ্রী প্রান গোপাল (President, Tripura Industry Association), শ্রী সুজন কৃষ্ণ রায় (General Manager, Pran Beverages Ltd) এবং শ্রীমতী মধুপর্না ভৌমিক (Director, Indian Chamber of Commerce)।




You can post your comments below  
নিচে আপনি আপনার মন্তব্য বাংলাতেও লিখতে পারেন।  
বিঃ দ্রঃ
আপনার মন্তব্য বা কমেন্ট ইংরেজি ও বাংলা উভয় ভাষাতেই লিখতে পারেন। বাংলায় কোন মন্তব্য লিখতে হলে কোন ইউনিকোড বাংলা ফন্টেই লিখতে হবে যেমন আমার বাংলা কিংবা অভ্রো কী-বোর্ড (Avro Keyboard)। আমার বাংলা কিংবা অভ্রো কী-বোর্ডের সাহায্যে মাক্রোসফট্ ওয়ার্ডে (Microsoft Word) টাইপ করে সেখান থেকে কপি করে কমেন্ট বা মন্তব্য বক্সে পেস্ট করতে পারেন। আপনার কম্পিউটারে আমার বাংলা কিংবা অভ্রো কী-বোর্ড বাংলা সফ্টওয়ার না থাকলে নিম্নে দেয়া লিঙ্কে (Link) ক্লিক করে ফ্রিতে ডাওনলোড করে নিতে পারেন।
 
Free Download Avro Keyboard  
Name *  
Email *  
Address  
Comments *  
 
 
Posted comments
Till now no approved comments is available.