আশার আলো দেখিয়েছে সিঙ্গাপুরের ইউনিভার্সিটিও, তাদের অনুমান করোনা ভাইরাস পুরোপুরি বিদায় নিতে ডিসেম্বর পর্যন্ত সময় নিতে পারে

নিজস্ব প্রতিবেদন

আগরতলা, এপ্রিল ২৭, : আতঙ্ক আর ভয় যখন বিশ্ববাসীকে তাড়িয়ে বেড়াচ্ছে ঠিক তখনই আশার আলো দেখিয়েছে সিঙ্গাপুরের ইউনিভার্সিটি অব টেকনোলজি এন্ড ডিজাইনের ডেটা ড্রাইভেন ইনোভেশন। এঁরা বলছে আগামী মাসের ১৯শে মে মধ্যেই বাংলাদেশে এই করোনা ভাইরাস ৯৭ শতাংশ, ৩০ শে মে এর মধ্যে ৯৯ শতাংশ বিলীন হয়ে যাবে।

এসইউটিভি বলছে তারা করোনা ভাইরাস এর মানবদেহে ক্ষতিকর প্রভাব ও বৈশিষ্ট্য, বিস্তারের ধরন নিয়ে গবেষণা করেছে। তাদের অনুমান বাংলাদেশ থেকে করোনা ভাইরাসটির পুরোপুরিভাবে বিদায় নিতে ১৫ই জুলাই পর্যন্ত সময় নিতে পারে। আগামী ৮ ই ডিসেম্বরের মধ্যেই করোনা বিশ্ব থেকে বিদায় নিতে পারে।

এস ইউ টিডি ডেটা ড্রাইভেন ইনোভেশন ল্যাব রবিবার তাদের সাইটে ১৩১ টি দেশের করোনা ভাইরাস বিষয়ক তথ্য তুলে ধরেছে। এস ইউটিডি গবেষণায় সাসসিপটাবেল ইনফেক্টেপ রিকভারড মডেল ব্যবহার করেছে। গবেষণায় করোনা ভাইরাস এর প্রকোপ কমার প্রমান মিলেছে। এঁরা ভাইরাসের জীবনচক্রের মেয়াদ সম্পর্কে নানা তথ্যের উপর ভিত্তি করে এই সিদ্ধান্তে পৌঁছেছেন।

এঁরা বলছে করোনার প্রকোপ বা সংক্রমন ভারতে ২১শে মে এর মধ্যে ৯৭ শতাংশ হ্রাস পাবে। চলতি বছরের ডিসেম্বরের মধ্যে বিশ্ব থেকে করোনা চলেই যাবে।

এঁরা নানা দেশের তথ্য তুলে ধরে বলেছে যুক্তরাষ্ট্র, ইতালীতে যথাক্রমে ১১ এবং ৭ই মে এর মধ্যে সংক্রমন প্রায় কমেই যাবে।

সিঙ্গাপুর বিশ্ববিদ্যালয়ের অধীনে এরা এই গবেষণা চালিয়েছে।

এই পূর্বাভাস যদি বহুলাংশে সফল ও হয় তাহলে বিশ্বের মানব সভ্যতা বিপন্নতার হাত থেকে রেহাই পেয়ে যাবে।

তথ্য সহায়তা: প্রথম আলো,ঢাকা, বাংলাদেশ


You can post your comments below  
নিচে আপনি আপনার মন্তব্য বাংলাতেও লিখতে পারেন।  
বিঃ দ্রঃ
আপনার মন্তব্য বা কমেন্ট ইংরেজি ও বাংলা উভয় ভাষাতেই লিখতে পারেন। বাংলায় কোন মন্তব্য লিখতে হলে কোন ইউনিকোড বাংলা ফন্টেই লিখতে হবে যেমন আমার বাংলা কিংবা অভ্রো কী-বোর্ড (Avro Keyboard)। আমার বাংলা কিংবা অভ্রো কী-বোর্ডের সাহায্যে মাক্রোসফট্ ওয়ার্ডে (Microsoft Word) টাইপ করে সেখান থেকে কপি করে কমেন্ট বা মন্তব্য বক্সে পেস্ট করতে পারেন। আপনার কম্পিউটারে আমার বাংলা কিংবা অভ্রো কী-বোর্ড বাংলা সফ্টওয়ার না থাকলে নিম্নে দেয়া লিঙ্কে (Link) ক্লিক করে ফ্রিতে ডাওনলোড করে নিতে পারেন।
 
Free Download Avro Keyboard  
Name *  
Email *  
Address  
Comments *  
 
 
Posted comments
Till now no approved comments is available.