করোনা উওর পরিস্থিতিতে চিরতরে মুখ থুবড়ে পড়বে ক্ষুদ্র ব্যবসা: বিবিসি

নিজস্ব প্রতিবেদন

আগরতলা, ২৫ , : করোনা ভাইরাসের ভয়াবহ সংকটের মুখে পড়েছে তামাম বিশ্ব দুনিয়ার অর্থনীতি। এই অতি মহামারী কবে নাগাদ কাটবে বা আদৌ কাটবে কিনা তা এই মুহূর্তে কারো পক্ষে বলা সম্ভব নয়। তবে অর্থনীতির গতিপ্রকৃতির খোঁজ খবর যারা রাখেন তাদের বক্তব্য কিছু ব্যবসা হয়তো আর কখনোই চালু হবে না। বলছেন ডিজাস্টার রিকভারি গ্রুপ তাকে সংক্ষেপে বলা হয় ডিআরআই।

এরা মূলত বিভিন্ন অভাবিত সংকট পরবর্তী সময়ে ব্যবসাবাণিজ্য পুনরায় সচল রাখার জন্য চেষ্টা করে থাকে। তাদের মতে করোনা পরবর্তী সময়ে অর্থনীতির চাকা যখন চলতে শুরু করবে তখন অনেক ব্যবসাবাণিজ্য আর উঠে দাড়াতেই পারবেনা। এদের নুতন ভাবে ভাবতে হবে অথবা অন্যপথে চলতে হবে। এছাড়া তাদের কাছে বিকল্প পথ নেই।

ডিআরআই এর সিও-র উদ্ধৃতি দিয়ে বিবিসি জানিয়েছে করোনা পরবর্তী যুগে সম্পূর্ণ নুতন পরিস্থিতি হবে, যে পরিস্থিতি কোন দিন ছিল না, স্বাভাবিকভাবেই তখন তো অর্থনৈতিক সামর্থ্য সম্পূর্ণ বদলে যাবে। এক্ষেত্রে নুতন পরিস্থিতির সৃষ্টি হবে, তার সাথে তাল মিলিয়ে চলতে না পারলে মুখ থুবড়ে পড়বে নিশ্চিতভাবেই। ব্যবসাবানিজ্যে যদি নুতনত্ব আনা না যায় তাহলে তাদের প্রতিকূলতার মুখোমুখি হতেই হবে। শুধু তাই নয় একেবারে বিধ্বস্ত হয়ে পড়বে এরা। শুধু তাই নয় এদের দূরহ পরিস্হিতির সন্মুক্ষীন হতে হবে, এবং তাহবে অভাবনীয়। তবে তাদের বিচক্ষনতা আছে তাঁরা হয়তো পরিস্থিতি মোকাবেলা করতে পারবে এবং এরাই টিকে যাবে বলছে ডিআরআই।

তবে তাদের মতে করোনা পরবর্তী পর্যায়ে ক্ষুদ্র ব্যবসায়ীদের দূঃসময়ের মুখোমুখি হতে হবে বেশী ক্ষুদ্র ব্যবসায়ীদের।

দাওয়াই দিয়েছে ডিআরআই। বিবিসি জানাচ্ছে প্রতি প্রতিষ্ঠানকে সময়োপযোগী পরিবর্তন আনতেই হবে। নুতন কিছু সৃষ্টি করতেই হবে। বড় বড় প্রতিষ্ঠানগুলিকেও কাজের সময় ও দায়িত্ব পালনে এমন পরিবর্তন আনতে হবেই এবং অনেক কিছুর সাথেই সমঝোতা করতেই হবে। এক্ষেত্রেই তবে সফলতা আসবে বলে ডিজাস্টার রিকভারি গ্রুপ জানিয়েছে বিবিসি।


You can post your comments below  
নিচে আপনি আপনার মন্তব্য বাংলাতেও লিখতে পারেন।  
বিঃ দ্রঃ
আপনার মন্তব্য বা কমেন্ট ইংরেজি ও বাংলা উভয় ভাষাতেই লিখতে পারেন। বাংলায় কোন মন্তব্য লিখতে হলে কোন ইউনিকোড বাংলা ফন্টেই লিখতে হবে যেমন আমার বাংলা কিংবা অভ্রো কী-বোর্ড (Avro Keyboard)। আমার বাংলা কিংবা অভ্রো কী-বোর্ডের সাহায্যে মাক্রোসফট্ ওয়ার্ডে (Microsoft Word) টাইপ করে সেখান থেকে কপি করে কমেন্ট বা মন্তব্য বক্সে পেস্ট করতে পারেন। আপনার কম্পিউটারে আমার বাংলা কিংবা অভ্রো কী-বোর্ড বাংলা সফ্টওয়ার না থাকলে নিম্নে দেয়া লিঙ্কে (Link) ক্লিক করে ফ্রিতে ডাওনলোড করে নিতে পারেন।
 
Free Download Avro Keyboard  
Name *  
Email *  
Address  
Comments *  
 
 
Posted comments
Till now no approved comments is available.