সাংবাদিক দেরও প্রটেকশন কিট দেয়ার জন্য কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের নির্দেশ

নিজস্ব প্রতিবেদন

আগরতলা, এপ্রিল ২২, : রাজ্যের কর্মরত সাংবাদিকদের জন্য কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের জারী করা নির্দেশে সুষ্পষ্ট ভাবে বলা হয়েছে যে তাঁরা যেন সংক্রমন প্রতিরোধাত্মক ব্যবস্হা নিয়ে পেশাগত দায়িত্ব পালন করেন।এ ব্যাপারে যত্নবান হতে তাদের পরামর্শ দেয়া হয়েছে।

বুধবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশনা সব সংবাদপত্র ও টেলিভিশন চ্যানেলের অফিসে পাঠানো হয়েছে।বলা হয়েছে নিরাপত্তা র সাথে যেন কোন অবস্থায় আপোষ না করা হয়। পেশাগত দায়িত্ব পালন কালে সবাইকে প্রয়োজনীয় সংক্রমন প্রতিরোধাত্মক ব্যবস্হা নিতে হবে। এক্ষেত্রে কোন ধরনের আপোষ করা চলবেই না।সব মিডিয়া হাউসে এই নির্দেশ পৌঁছে দেয়া হয়েছে।

চেন্নাই তে একসাথে ২৫ জন বার্তাজীবির করোনা ভাইরাসে সংক্রমিত হওয়ার পরপরই এই সার্কুলার বা নির্দেশ নামা জারী করা হয়েছে। এই নির্দেশ পাওয়ার পর পরই মিডিয়া হাউসগুলো তৎপর হয়ে উঠেছে।যদিও ত্রিপুরা রাজ্যে বিশেষ করে রাজধানী আগরতলায় কর্মরত সাংবাদিকদের বিভিন্ন সংস্থার পক্ষে মাক্স,সেনিটাইজার ও পার্সোনাল প্রটেকশন কিট দেয়া হয়েছে। আগরতলা প্রেস ক্লাবের তরফে এব্যাপারে সবিশেষ উদ্যোগ নেয়া হয়েছিল।

তবে কিছু কিছু অভিযোগ রয়েছে।বলা হয়েছে প্রায় প্রত্যেকেই দু-তিন টে করে কিট ও অন্যান্য সরঞ্জাম পেয়েছেন। কিন্তু আবার কজন পায় নি। পাওয়া তো দূরের কথা এদের বলা বা জানানো ও হয়নি।দু একজন ব্যক্তিগত ভাবে ক্লাবে গিয়ে খোঁজ করলেও তাদের নিরাশ করা হয়েছে।আগরতলা প্রেস ক্লাবের প্রথম নির্বাচিত কার্যকরী কমিটির সদস্য ও এই না পাওয়ার তালিকায় রয়েছেন।প্রটেকশন কিট তো দূরের কথা সেনিটাইজার পর্যন্ত পায়নি।

প্রবীন সাংবাদিক দেরও প্রটেকশন কিট দেয়ার জন্য বলা হয়েছে।

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের এই নির্দেশ এরাজ্যে প্রতিষ্ঠান গুলি পালন বা মেনে চলে কিনা তা দেখার বিষয়।তবে এই নির্দেশ রুপায়িত না করলে এদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলে জানানো হয়েছে।

covid -19 এর ভারত সরকারের নিয়ম নীতি বজায় রেখে ত্রিপুরা ও মিজোরাম সীমান্তে এলাকায় কনপুই ওয়ান এর ত্রিপুরার বাসিন্দা চাকমা ও রিয়াং সম্প্রদায়ের যুবকরা মিজোরাম থেকে আসার রোড থাই দর গ্রামের ত্রিপুরা আসা রোডের মুখে লকডাউন পালন করতে গিয়ে মিজোরামের I R 5th Bn জওয়ানরা চাকমা যুবকদের মারধর করেন এবং ত্রিপুরার বাসিন্দার চাকমা পরিবারের ঘর ভস্মীভূত হয়

কাঞ্চনপুর প্রতিনিধি:-12 এপ্রিল ত্রিপুরা ও মিজুরাম সীমান্তের কনপুই-1 গ্রাম থেকে মিজোরামের থাইদর গ্রামে যাওয়ার রাস্তার মুখে চাকমা ও রিয়াং সম্প্রদায়ের যুবকরা বাসের গেট বসিয়ে covid -19 নিজ নিজ এলাকার দায়িত্ব পালন করে যাচ্ছেন। ওই দিনে সন্ধ্যা নাগাদ কনপুই 1 এলাকায় মিজোরামের আই আর 5th bn ক্যাম্প থেকে এসে চার জন জোয়ান চাকমা যুবক দের সঙ্গে ডিউটিতে সাহায্য করবেন বলে আশ্বাস দিয়ে কিছুক্ষণ পরে চাকমা যুবকদের কে মারধর করেন এবং 13 এপ্রিল ওই গ্রামের মুরুব্বি সহ একটি সমাধানে যায় এরপরে যুবকরা আবার 17 তারিখ থেকে পাহারা গ্রামের পাশে রাস্তার মুখে দায়িত্ব পালন শুরু করেন ও 18 তারিখ বিকাল 4 টা নাগাদ ওই এলাকার তিনজন চাকমা যুবক ডিউটি করার সময় মিজোরামের আই য়ার জোয়ানরা রাগিয়ে ওদেরকে কিছু না বলে মারধর করেন এলাকাবাসী থেকে জানা যায় দুইজন আই য়ার জওয়ানদের কে শুকজ দিয়ে মিজোরামের ফাইলেং পাঠিয়ে দেওয়া হয় ওই দুই জোয়ান ফাইলেং থানা গিয়ে তিন জন চাকমা যুবকদের উপর এফআইআর করেন west phileng 06/2020/323 IPC এলাকাবাসী জানা যায় 18 তারিখ সন্ধ্যা সাতটার সময় ভাংমুন থানা ওসি শামল মুরাসিং গ্রামের মুরুব্বি অশোক চাকমা সনতোষ চাকমাকে টেলিফোনে বলেন আসামী শান্তিলাল চাকমা বয়স 31( 2 )নং বিমল চাকমা বয়স 29 (3 )নং মোহনলাল চাকমা বয়স 27 এদেরকে থানায় যাওয়ার পরে ভাংমুন হাসপাতাল এ মেডিকেলের জন্য পাঠিয়ে দেন এবং শান্তি লাল চাকমা হাসপাতাল থেকে নিখোঁজ বাকি দুই আসামি ভাংমুন থানায় নিয়ে যায় রাত্রেবেলা 19 তারিখ সকাল বেলা দশটা নাগাদ কাঞ্চনপুর মহকুমা আদালতে দুই আসামিকে পাঠিয়ে দেন বিমল চাকমা ও মোহন লাল চাকমা বিকাল 4 টা নাগাদ মহকুমা আদালত থেকে দুই আসামি কে রেগুলার বেল দেওয়া হয় মামির জেলা থেকে এস ডি পি ও এবং সাব-ইন্সপেক্টর সহ দুটি গাড়ি মিলে মিনিমাম 8-10 জন জোয়ান মহকুমা আদালতের সামনে ঘেরাও করে বসে আছেন আসামি বেইল হ ওয়ার পরেও বের হলে এরেস্ট করে নিয়ে যাওয়ার চেষ্টা করছিল রাত বারোটা পর্যন্ত মিজোরাম পুলিশ কোর্টের সামনে ছিল কনপুই 1 ত্রিপুরার বাসিন্দা অনিল চাকমা নামে এক ব্যক্তি উনার বাড়ি জ্বালিয়ে দেওয়া হয় অনিল চাকমা থেকে জানা যায় 19 তারিখ রাতে আট টা সময় নাগাদ কিছু যুবক মিজোরাম ও এপুরা নাম্বার গাড়ি নিয়ে এসে ওই গ্রামে হুমকি দেন তখন অনেক চাকমা পরিবাররা ঘড় বাড়ি ছেড়ে পালিয়ে যান জঙ্গলের দিকে ভয়ে এলাকাবাসীর বক্তব্য এর পরে অনিল চাকমার ঘর জ্বালিয়ে দেওয়া হয় আরো জানা যায় এক মহিলা মিলন সুখী চাকমা বলেন সংবাদ প্রতিনিধিদের সামনে বলেন চাকমা যুবকরা 18 তারিখ ডিউটি করার সময় ওই মহিলা নাকি যুবকদের জল নিয়ে যায় খাওয়ার জন্য জন্য তখন মহিলাকে ধরে মিজোরামের আই আর রা শ্রীলতাহানি করেন গতকাল 21/04/2020 চাকমা সমাজের নেতা নিরঞ্জন চাকমা ও ওয়াই সি এ সভাপতি প্রদীপ চাকমা ও চাকমা এপুরা ছাত্রসংগঠনের জেনারেল সেক্রেটারি সাধন চাকমা চাকমা নেশনাল কাউনসিল ইন্ডিয়া ভাইস প্রেসিডেন্ট অনিরুদ্র চাকমা গতকাল উনারা পরিদর্শন করেন উনারা আগুনে ভস্মীভূত হওয়া পরিবার অনিল চাকমাকে 25 কেজি চাউল এবং 2000 টাকা আর্থিক সহায়তা করেন l অনিল চাকমা থানায় একটি এফআইআর করেন


You can post your comments below  
নিচে আপনি আপনার মন্তব্য বাংলাতেও লিখতে পারেন।  
বিঃ দ্রঃ
আপনার মন্তব্য বা কমেন্ট ইংরেজি ও বাংলা উভয় ভাষাতেই লিখতে পারেন। বাংলায় কোন মন্তব্য লিখতে হলে কোন ইউনিকোড বাংলা ফন্টেই লিখতে হবে যেমন আমার বাংলা কিংবা অভ্রো কী-বোর্ড (Avro Keyboard)। আমার বাংলা কিংবা অভ্রো কী-বোর্ডের সাহায্যে মাক্রোসফট্ ওয়ার্ডে (Microsoft Word) টাইপ করে সেখান থেকে কপি করে কমেন্ট বা মন্তব্য বক্সে পেস্ট করতে পারেন। আপনার কম্পিউটারে আমার বাংলা কিংবা অভ্রো কী-বোর্ড বাংলা সফ্টওয়ার না থাকলে নিম্নে দেয়া লিঙ্কে (Link) ক্লিক করে ফ্রিতে ডাওনলোড করে নিতে পারেন।
 
Free Download Avro Keyboard  
Name *  
Email *  
Address  
Comments *  
 
 
Posted comments
Posted OnNameEmailComment
23.04.2020Subarna Murasing[email protected]The reporter Kanchanpur should learn Bangla more fluently for reporting. This kind of Bangla writing(reporting) is not matching with a your esteemed web portal.