সংবাদমাধ্যমের স্বাধীনতা ও প্রসারে বিশ্বাসী নতুন সরকারঃ বিজেপি

নিজস্ব প্রতিবেদন

আগরতলা, এপ্রিল ২১, : একটি প্রভাতী দৈনিকের অফিসে পুলিশি তদন্তের ঘটনায় একাংশ মিডিয়ায় গণতন্ত্রের চতুর্থ স্তম্ভের ওপর আঘাত বলে যে প্রচার চালানো হচ্ছে। এই বিষয়ে মুখ খুলল রাজ্যের শাসক দল বিজেপি।

এক্ষেত্রে দলের বক্তব্য, রাজ‍্যের নাগরিকরা যাতে কোনভাবে বিজ্ঞাপনের ফাঁদে প্রতারিত না হন সে বিষয়ে একটি মামলার তদন্তের স্বার্থেই ওই সংবাদপত্র অফিসে পুলিশ যায়। রাজ্যের বর্তমান সরকার গণতন্ত্রের চতুর্থ স্তম্ভ তথা সংবাদমাধ্যমের প্রতি বিশ্বাসী এবং দায়িত্বশীল। তারা যাতে স্বাধীনভাবে কাজ করতে পারে তার জন্য যত্নবান বর্তমান সরকার।

মঙ্গলবার বিজেপির প্রদেশ কার্য‍্যালয়ে এক সাংবাদিক সম্মেলনে একথা জানিয়ে দলের মুখ্য প্রবক্তা সুব্রত চক্রবর্তী বলেন, এয়ারপোর্ট অথরিটি অফ ইন্ডিয়া, তাদের নামে একটি ভুয়া বিজ্ঞাপনের অভিযোগ এনে এয়ারপোর্ট থানায় মামলা দায়ের করে ওই প্রভাতী দৈনিকের বিরুদ্ধে। সেই মোতাবেক ঘটনার তদন্তে পশ্চিম থানার পুলিশ সংশ্লিষ্ট সংবাদপত্র অফিসে যায়। এই সাধারন ঘটনাকে যেভাবে প্রচার করা হচ্ছে তা অনভিপ্রেত বলেও মনে করেন তিনি।

এদিনের সাংবাদিক সম্মেলনে দলের মুখ্য প্রবক্তা বিস্তারিত তথ্য দিয়ে বলেন, বিজেপি আইপিএফটি জোট সরকার ক্ষমতায় আসার পর সাংবাদিক ও সংবাদমাধ্যমের স্বার্থে বেশ কিছু ইতিবাচক পদক্ষেপ নিয়েছে। বিগত সরকারের আমলে খুন হওয়া দুই সাংবাদিকের বিচারের তদন্তভার সিবিআইয়ের হাতে ন্যস্ত করা, সাংবাদিকদের মাসিক পেনশন ১০০০ টাকা থেকে বাড়িয়ে ১০ হাজার টাকা করার মতো সদর্থক পদক্ষেপ নিয়েছে।

সাংবাদিক কল্যাণ তহবিল থেকে সাংবাদিক বিশ্বজিৎ শর্মার চিকিৎসায় দুই লক্ষ টাকা প্রদান করা, বার্তা জীবিদের আবাসন প্রকল্পে ১ একর জায়গার বন্দোবস্ত করা, আগরতলা প্রেসক্লাবের সংস্কারে ৩২ লক্ষ ৫০ হাজার টাকার উপরে খরচ করা, ২০০৯ সালের ত্রিপুরা অ্যাডভার্টাইজমেন্ট গাইডলাইন সংশোধন করে ক্যাটাগরী ভিত্তিক বিজ্ঞাপনের মূল্য বৃদ্ধি করা হয়েছে। ত্রিপুরা প্রেস রিপ্রেজেন্টেটিভ এক্রিডিয়েশান রুলস ২০০১ সংশোধনে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হয়েছে।

বর্তমান সরকার বিজ্ঞাপন বাবদ বরাদ্দ অর্থ আগের সরকারের তুলনায় অনেক বৃদ্ধি করেছে বলেও উল্লেখ করেন তিনি। এক্ষেত্রে ২০২০-২১ অর্থবর্ষে ১০ কোটি টাকা বাজেট ধরা হয়েছে বলেও জানান তিনি।

এছাড়াও সাংবাদিকদের দক্ষতা বৃদ্ধিতে কর্মশালার আয়োজন করা, মিডিয়ার সংক্রান্ত চারটি কমিটি পুনর্গঠন করে রাজ‍্য সরকারের তথ্য সংস্কৃতি দপ্তর কাজ করছে বলেও জানানো হয়।

ভারতীয় জনতা পার্টি বর্তমান সরকারের ভুলত্রুটি ধরিয়ে দিয়ে সদর্থক সমালোচনামূলক সংবাদকে স্বাগত জানায় বলে অভিমত ব‍্যক্ত করেন দলের মুখ্য প্রবক্তা সুব্রত চক্রবর্তী।


You can post your comments below  
নিচে আপনি আপনার মন্তব্য বাংলাতেও লিখতে পারেন।  
বিঃ দ্রঃ
আপনার মন্তব্য বা কমেন্ট ইংরেজি ও বাংলা উভয় ভাষাতেই লিখতে পারেন। বাংলায় কোন মন্তব্য লিখতে হলে কোন ইউনিকোড বাংলা ফন্টেই লিখতে হবে যেমন আমার বাংলা কিংবা অভ্রো কী-বোর্ড (Avro Keyboard)। আমার বাংলা কিংবা অভ্রো কী-বোর্ডের সাহায্যে মাক্রোসফট্ ওয়ার্ডে (Microsoft Word) টাইপ করে সেখান থেকে কপি করে কমেন্ট বা মন্তব্য বক্সে পেস্ট করতে পারেন। আপনার কম্পিউটারে আমার বাংলা কিংবা অভ্রো কী-বোর্ড বাংলা সফ্টওয়ার না থাকলে নিম্নে দেয়া লিঙ্কে (Link) ক্লিক করে ফ্রিতে ডাওনলোড করে নিতে পারেন।
 
Free Download Avro Keyboard  
Name *  
Email *  
Address  
Comments *  
 
 
Posted comments
Till now no approved comments is available.