উপজাতিয় অধ্যূষিত অঞ্চলে আগামী ৬ মাস বিনামূল্যে রেশন প্রদানের দাবী তুলেছেন সংযুক্ত আইএনপিটি দল

নিজস্ব প্রতিবেদন

আগরতলা, এপ্রিল ৭, : রাজ্যের গ্রাম পাহাড়ের বিশেষ করে উপজাতিয় অধ্যূষিত অঞ্চলের বিবর্ন চিত্র তুলে ধরে আগামী ৬মাস এদের বিনামূল্যে রেশন প্রদানের দাবী তুলেছেন সংযুক্ত আইএনপিটি দলের সাধারণ সম্পাদক জগদীশ দেববমা। তিনি বলেছেন রাজ্যের পার্বত্য অঞ্চলের পরিস্থিতি ভয়াবহ ও উদ্বেগজনক।কোন পরিবারের হাতে নগদ অর্থ নেই। এদের হাতে কোন কাজ ও নেই।রেগার কাজ আছে শুধু কাগজে কলমে।টাকা না থাকায় ওরা কেনাকাটা করতে পারছেন না। বাজারেও যেতে পারছেন না।বাজারে গিয়ে কি হবে? টাকা ছাড়াতো কেনাকাটা করা যায় না।তেল,ডাল বা অন্যান্য জিনিস আনবেন কিভাবে?

জগদীশ দেববর্মার অভিযোগ পাহাড়ের চিত্র উদ্বেগজনক।প্রত্যন্ত অঞ্চল কেন রাজধানীর সন্নিকটস্হ মান্দাই ব্লক এলাকার চিত্র নাজুক। তীব্র দহনে সাধারণ মানুষের প্রান ওষ্ঠাগত।জলের উৎস শুকিয়ে কাঠ।পুকুর ডোবার হাড়গোড় বেরিয়ে আছে।মাঠ ফেটে চৌচির।বালুধূম,তুইপাথর,মাতুমবাড়ী,বিননকোবরা,রাজচন্তাই, পুরানো মান্দাই জুড়ূ পানীয় জল সংকটে ভূমিপুত্র রা দিশেহারা। জলের সন্ধানে ওরা দিনভর এখানে সেখানে পাগলের মত ঘুরছে।পানীয় জল যেখানে দূর অস্ত সেখানে চার পাঁচ দিনে একবার স্নান করতে পারেন না।

অপরিশ্রুত জল পান করে নানাজন নানা ধরনের রোগের প্রকোপে।স্বাস্হ্য পরিষেবা বিপন্ন।মান্দাই স্বাস্হ্য কেন্দ্র শোভাবর্ধক হয়ে দাঁড়িয়েছে। চিকিৎসক যে কজন ছিলেন এদের ডেপুটেশানে অন্যত্র পাঠিয়ে দেয়া হয়েছে।২/৩ জন এটেনডেন্ট রয়েছে।এরাই চিকিৎসক,সেবিকা।

মান্দাই ব্লকের কর্মকর্তা যারা তাঁরা তো কাজ করছেন গেরুয়াধারীদের পরামর্শ মেনে।এই অবস্থা চলতেই দেয়া যায়না।অথচ এখন লকডাউন। করোনা ভাইরাস সংক্রমণের আতন্কে সবাই থরহরি কম্পমান। গ্রামের মানুষ,জনজাতি ওরা মাক্স,সেনিটাইজার পাবেন কৈথায়। অবিলম্বে এদের মধ্যে সরকারী ভাবে মাক্স,সেনিটাইজার দেয়ার দাবী জানিয়েছেন সংযুক্ত আইএনপিটি সাধারণ সম্পাদক।


You can post your comments below  
নিচে আপনি আপনার মন্তব্য বাংলাতেও লিখতে পারেন।  
বিঃ দ্রঃ
আপনার মন্তব্য বা কমেন্ট ইংরেজি ও বাংলা উভয় ভাষাতেই লিখতে পারেন। বাংলায় কোন মন্তব্য লিখতে হলে কোন ইউনিকোড বাংলা ফন্টেই লিখতে হবে যেমন আমার বাংলা কিংবা অভ্রো কী-বোর্ড (Avro Keyboard)। আমার বাংলা কিংবা অভ্রো কী-বোর্ডের সাহায্যে মাক্রোসফট্ ওয়ার্ডে (Microsoft Word) টাইপ করে সেখান থেকে কপি করে কমেন্ট বা মন্তব্য বক্সে পেস্ট করতে পারেন। আপনার কম্পিউটারে আমার বাংলা কিংবা অভ্রো কী-বোর্ড বাংলা সফ্টওয়ার না থাকলে নিম্নে দেয়া লিঙ্কে (Link) ক্লিক করে ফ্রিতে ডাওনলোড করে নিতে পারেন।
 
Free Download Avro Keyboard  
Name *  
Email *  
Address  
Comments *  
 
 
Posted comments
Posted OnNameEmailComment
10.04.2020Kancchan Debbarma[email protected]Nice