প্রায় লক্ষ রেগা শ্রমিকের একাউন্টে রাজ্য দেবে ৫০০ করে টাকাঃ মুখ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদন

আগরতলা, এপ্রিল ৫, : রাজ্য ও কেন্দ্রীয় সরকারের সাহায্য মিলিয়ে এই সময়ের মধ্যে গরিব মানুষের সাহায্যার্থে প্রায় ৫০০ কোটি টাকার মতো খরচ হতে চলেছে রাজ্যে। আজ রাতে এক ভিডিও বার্তায় এই কথা জানান মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব। তিনি বলেন রাজ্য সরকার ঘোষিত বারটি এসপিরেশনাল ব্লক রয়েছে। সেগুলিতে মোট ৯২ হাজার ৮৯৯ জন রেগার জব কার্ড হোল্ডার রয়েছেন। তাদের একাউন্টে ৫০০ টাকা করে মোট ৪ কোটি ৬৫ লক্ষ টাকা দেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করেছে রাজ্য সরকার।

এছাড়াও কালবৈশাখীর ঝড়ে আংশিক ক্ষতিগ্রস্ত ৩২৮ পরিবারকে ৫২০০ টাকা করে, সম্পূর্ণভাবে ক্ষতিগ্রস্ত ৪৮ পরিবারকে ৯৫ হাজার ১০০ টাকা করে এবং কৃষিজমি নষ্ট হওয়া পরিবারগুলোর প্রতি ১১০০ টাকা করে দেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করেছে রাজ্য সরকার।

মুখ্যমন্ত্রী বলেন এ রাজ্যের ৮ লক্ষ ৭৯ হাজার ২৪১ একাউন্টে ৫০০ টাকা করে দেবে কেন্দ্রীয় সরকার।এতে রাজ্য আসবে ১৩২ কোটি টাকা। প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি প্রকল্পে রাজ্যের ২ লক্ষ ৪০ হাজার কৃষক পাবে ২০০০ টাকা করে। এতে রাজ্যে আসবে ৪১ কোটি টাকা। ২ লক্ষ ৭৬ হাজার উজ্জ্বলা যোজনা প্রকল্পভুক্ত পরিবারগুলোকে গ্যাস সিলিন্ডার বাবদ তিন মাসে ৭৫০ টাকা করে দেয়া হবে। এতে রাজ্যে টাকা আসবে ৬২ কোটি। যদি কেউ গ্যাস সিলিন্ডার না নেয় তবে তাদের পরের কিস্তির টাকা দেয়া হবে না।

মুখ্যমন্ত্রী বলেন বয়স্ক, বিধবা ও দিব্যাঙ্গদের অতিরিক্ত এক হাজার টাকা করে দেবে কেন্দ্র। এই বাবদ রাজ্যে আসবে রাজ্যে ৪২ কোটি টাকা। সব মিলিয়ে কেন্দ্র থেকে প্রায় ২৫০ কোটি টাকা আসতে চলেছে রাজ্যে। এতে প্রায় ৮০ শতাংশ মানুষ লাভবান হবে। রাজ্য সরকারও ২৩৫ কোটি টাকার বিশেষ তহবিল তৈরি করেছে।

মুখ্যমন্ত্রী এছাড়াও বলেন ত্রিপুরার প্রায় ৪ হাজার ৬০০ গৃহহীনদের রান্না করা খাবার প্রদানের পাশাপাশি এখন ১০০০ টাকা ব্যক্তি প্রতি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার।

এদিন তিনজন খুদে মেয়ে মুখ্যমন্ত্রী ত্রাণ তহবিলে আর্থিক সাহায্য প্রদান করেছে। শ্রী দেব তাঁর ভাষণের প্রথমেই বলেন যে এটা তাকে উৎসাহিত করবে। নিঃসন্দেহে বর্তমান পরিস্থিতিতে এটি গুরুত্বপূর্ণ উদ্যোগ বলে উল্লেখ করেন তিনি।


You can post your comments below  
নিচে আপনি আপনার মন্তব্য বাংলাতেও লিখতে পারেন।  
বিঃ দ্রঃ
আপনার মন্তব্য বা কমেন্ট ইংরেজি ও বাংলা উভয় ভাষাতেই লিখতে পারেন। বাংলায় কোন মন্তব্য লিখতে হলে কোন ইউনিকোড বাংলা ফন্টেই লিখতে হবে যেমন আমার বাংলা কিংবা অভ্রো কী-বোর্ড (Avro Keyboard)। আমার বাংলা কিংবা অভ্রো কী-বোর্ডের সাহায্যে মাক্রোসফট্ ওয়ার্ডে (Microsoft Word) টাইপ করে সেখান থেকে কপি করে কমেন্ট বা মন্তব্য বক্সে পেস্ট করতে পারেন। আপনার কম্পিউটারে আমার বাংলা কিংবা অভ্রো কী-বোর্ড বাংলা সফ্টওয়ার না থাকলে নিম্নে দেয়া লিঙ্কে (Link) ক্লিক করে ফ্রিতে ডাওনলোড করে নিতে পারেন।
 
Free Download Avro Keyboard  
Name *  
Email *  
Address  
Comments *  
 
 
Posted comments
Posted OnNameEmailComment
05.04.2020Suraj Das[email protected]খুব ভালো উদ্যোগ সরকারের । কিছু ভাল হবে শ্রম জিবির মানুষের ।