১০৩২৩ শিক্ষকদের আন্দোলন বন্ধে প্রশাসন তুঘলকি কান্ড কারখানা করছেঃ জয়েন্ট এডুকেশান ফোরাম

নিজস্ব প্রতিবেদন

আগরতলা, মার্চ ১৯, : গত ১৭ মার্চ, মঙ্গলবার রাজধানী আগরতলায় রাজ্যের আন্দোলনরত ১০৩২৩ শিক্ষক-শিক্ষিকাদের উপর পুলিশি আক্রমনের ঘটনার আজ তীব্র নিন্দা জানিয়ে জয়েন্ট ফোরাম ফর মুভমেন্ট অন এডুকেশন সংগঠনের নেতৃবৃন্দ। আজ এক প্রেস কনফারেন্সে তারা বলেছেন, এই শিক্ষক-শিক্ষিকারা দীর্ঘদিন যাবৎ রাজ্যের বিদ্যালয় শিক্ষা ক্ষেত্রে ইতিবাচক ভূমিকা পালন করে আসছেন। তারা তাদের চাকরির স্থায়ীত্বের জন্য আন্দোলন করছিলেন। এটা দুঃখের, আন্দোলনরত শিক্ষক-শিক্ষিকাদের দাবি বিষয়ে আলাপ-আলোচনার পরিবর্তে রাজ্য সরকার করোনা ভাইরাস মোকাবিলার অজুহাতে ১৪৪ ধারা প্রয়োগ করে গনতান্ত্রিক আন্দোলন ভেঙ্গে দিতে শিক্ষক-শিক্ষিকাদের উপর বর্বরোচিত আক্রমন সংঘটিত করলো।

১৭ই মার্চ, পুলিশি হামলার তীব্র নিন্দা জানিয়েছিল বিভিন্ন সংগঠন, কিন্তু তার পরেও ১৮ই মার্চ, ২০২০ আন্দোলনরত শিক্ষকদের আটকাতে আগরতলার সিটি সেন্টার ও প্যারাডাইস চৌমুহনীতে বিরাট পুলিশ ও টি এস আর বাহিনী মোতায়েন করা হয়। কিন্তু তার পরে বারে বারে সহস্রাধিক শিক্ষক-শিক্ষিকাদের গ্রেপ্তার করা হয়।

ফোরামের আরও অভিযোগ গত, বেশ ক’মাস যাবতই তথাকথিত গুনগত শিক্ষার নামে রাজ্যের শিক্ষা জগতে চলছে বেসরকারিকরণ আর তুঘলকি কান্ড কারখানা। কিছু সরকারি শিক্ষা প্রতিষ্ঠান বেসরকারি হাতে তুলে দেওয়া হয়েছে। মিড ডে মিল সরবরাহের দায়িত্ব দেওয়া হচ্ছে ধর্মীয় প্রতিষ্ঠানের হাতে, যারা নিরামিশ খাবার পরিবেশন করবে। শিক্ষক-শিক্ষিকাদের প্রতিহিংসামূলক বদলি করা হয়েছে। অর্জিত অধিকার কেড়ে নেওয়া হয়েছে। তাদের স্বাধীকার বিপন্ন। প্রকাশ্যে তাদেরকে অসন্মান করা হচ্ছে।

প্রকাশ্য রাজপথে রাজ্য সরকারের পুলিশ শিক্ষক-শিক্ষিকাদের উপর বল প্রয়োগ করেছে। দপ্তরের তরফে এর আগে তাদের প্রতিহিংসামূলক বদলি করা হয়েছে। অর্জিত অধিকার কেড়ে নেওয়া হয়েছে। তাদের স্বাধীকার বিপন্ন। প্রকাশ্যে তাদেরকে অসন্মান করা হচ্ছে।

প্রকাশ্যে রাজপথে রাজ্য সরকারের পুলিশ শিক্ষক-শিক্ষিকাদের উপর যে বর্বরোচিত আক্রমন সংঘটিত করেছে ১০৩২৩ জয়েন্ট ফোরাম শিক্ষক তারও তীব্র ভাষায় নিন্দা জানিয়েছেন।

সাংবাদিক সন্মেলনে ফোরামের নেতৃত্বে এমর্মে আশা ব্যাক্ত করেছেন যে, রাজ্য সরকার ক্ষমতার অপব্যবহার বন্ধ করবে, তুঘলকি কান্ড কারখানা থেকে বিরত থাকবে এবং অতিদ্রুত আন্দোলনরত শিক্ষক-শিক্ষিকাদের সমস্যার সমাধার করবে।


You can post your comments below  
নিচে আপনি আপনার মন্তব্য বাংলাতেও লিখতে পারেন।  
বিঃ দ্রঃ
আপনার মন্তব্য বা কমেন্ট ইংরেজি ও বাংলা উভয় ভাষাতেই লিখতে পারেন। বাংলায় কোন মন্তব্য লিখতে হলে কোন ইউনিকোড বাংলা ফন্টেই লিখতে হবে যেমন আমার বাংলা কিংবা অভ্রো কী-বোর্ড (Avro Keyboard)। আমার বাংলা কিংবা অভ্রো কী-বোর্ডের সাহায্যে মাক্রোসফট্ ওয়ার্ডে (Microsoft Word) টাইপ করে সেখান থেকে কপি করে কমেন্ট বা মন্তব্য বক্সে পেস্ট করতে পারেন। আপনার কম্পিউটারে আমার বাংলা কিংবা অভ্রো কী-বোর্ড বাংলা সফ্টওয়ার না থাকলে নিম্নে দেয়া লিঙ্কে (Link) ক্লিক করে ফ্রিতে ডাওনলোড করে নিতে পারেন।
 
Free Download Avro Keyboard  
Name *  
Email *  
Address  
Comments *  
 
 
Posted comments
Till now no approved comments is available.