মাত্র ৭২ ঘন্টার মধ্যে ১২৩ কিমি দীর্ঘ রাস্তা, মুখ্যমন্ত্রী রবিবার পশ্চিম জেলার ভাগলপুর গ্রাম পঞ্চায়েত থেকে এই কর্মসূচির আনুষ্ঠানিক সূচনা করবেন

নিজস্ব প্রতিবেদন

আগরতলা, মার্চ ৬, : আগরতলা, ৬ মার্চঃ রাজ্যের গ্রামীণ এলাকায় সড়ক যোগাযোগ ব্যবস্থার সম্প্রসারণে রেকর্ড সৃষ্টিকারী পদক্ষেপ নিতে চলেছে রাজ্য সরকার। মাত্র ৭২ ঘন্টা সময়ের মধ্যে ১২৩ কিলোমিটার দীর্ঘ রাস্তা তৈরি করে ত্রিপুরা এই রেকর্ড তৈরি করার জন্য প্রস্তুত।

রাজ্য সরকার এ সংক্রান্ত একটি উদ্যোগ গ্রহণ করেছে। মুখ্যমন্ত্রী শ্রী বিপ্লব কুমার দেব, রবিবার পশ্চিম ত্রিপুরা জেলার ভাগলপুর গ্রাম পঞ্চায়েত থেকে এই কর্মসূচির আনুষ্ঠানিক সূচনা করবেন। এই কর্মসূচিটি অন্তীম ব্যাক্তি পর্যন্ত সরকারের দায়বদ্ধতা প্রমাণ করে।

প্রায় ৫৭১ টি জনবসতিকে স্পর্শ করে এক লক্ষ মানুষের জীবনযাত্রা স্বাভাবিক করার জন্য এই উদ্যোগ নেয়া হয়েছে। এতে প্রায় ১.৫ লক্ষ শ্রমদিবস তৈরীর মাধ্যমে ৬০ হাজার মানুষকে কর্মসংস্থানের সুযোগ দেবে। এম জি এন রেগা প্রকল্পে এই কর্মযজ্ঞ সম্পন্ন করা হবে। এর জন্য ১ কোটি ২৫ লক্ষ ইট ব্যবহৃত হবে। যা স্থানীয় ব্রিকস ইন্ডাস্ট্রির আর্থিক অবস্থাকে চাঙ্গা করে তুলবে। সম্ভবত এই প্রথম একসঙ্গে ১.৫ কোটি ইটের বরাদ্দ পেয়েছেন তারা। এই ধরনের উদ্যোগ এর আগে দেশের কোন রাজ্যে নেওয়া হয়েছে বলে জানা নেই।

পশ্চিম ত্রিপুরা জেলা এই উদ্যোগ গ্রহণের মধ্য দিয়ে গোটা দেশের যোগাযোগ ব্যবস্থা সম্প্রসারণের ব্যবস্থাকে নতুন রাস্তা দেখাবে। এই উদ্যোগের ফলে একদিকে যেমন গ্রামীণ এলাকার যোগাযোগ ব্যবস্থা উন্নত হবে, তেমনি ১.২৫ কোটি ইট ক্রয় করে অল্প সময়ে ব্রিক ইন্ডাস্ট্রিগুলির আর্থিক ব্যবস্থাকে সুদৃঢ় করবে। রাজ্য সরকারের এই উন্নয়নমূলক কর্মসূচির সুফল পাবে সমাজের অন্তিম স্তর পর্যন্ত মানুষ।

জেলাশাসকের নেতৃত্বে ১০০ সুপারভাইজার, বিধায়ক, বিভিন্ন স্তরের জনপ্রতিনিধি, কয়েকশজন স্বেচ্ছাসেবী, ইঞ্জিনিয়াররা দিন রাত কাজ করে চলেছেন, এই সফলতা অর্জন করার জন্য। এই ধরনের কর্মতৎপরতা সুশাসনের অন্যতম উদাহরণ।


You can post your comments below  
নিচে আপনি আপনার মন্তব্য বাংলাতেও লিখতে পারেন।  
বিঃ দ্রঃ
আপনার মন্তব্য বা কমেন্ট ইংরেজি ও বাংলা উভয় ভাষাতেই লিখতে পারেন। বাংলায় কোন মন্তব্য লিখতে হলে কোন ইউনিকোড বাংলা ফন্টেই লিখতে হবে যেমন আমার বাংলা কিংবা অভ্রো কী-বোর্ড (Avro Keyboard)। আমার বাংলা কিংবা অভ্রো কী-বোর্ডের সাহায্যে মাক্রোসফট্ ওয়ার্ডে (Microsoft Word) টাইপ করে সেখান থেকে কপি করে কমেন্ট বা মন্তব্য বক্সে পেস্ট করতে পারেন। আপনার কম্পিউটারে আমার বাংলা কিংবা অভ্রো কী-বোর্ড বাংলা সফ্টওয়ার না থাকলে নিম্নে দেয়া লিঙ্কে (Link) ক্লিক করে ফ্রিতে ডাওনলোড করে নিতে পারেন।
 
Free Download Avro Keyboard  
Name *  
Email *  
Address  
Comments *  
 
 
Posted comments
Till now no approved comments is available.